25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িখেলাপ্রয়াত কিংবদন্তি টেনিস খেলোয়াড় নরেশ কুমার

প্রয়াত কিংবদন্তি টেনিস খেলোয়াড় নরেশ কুমার

প্রয়াত কিংবদন্তি টেনিস খেলোয়াড় নরেশ কুমার (Naresh Kumar)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। এই কিংবদন্তি খেলোয়াড় গত কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন। দীর্ঘ দিন অসুস্থ থাকার পর ভারতের দলের প্রাক্তন অধিনায়ক বুধবার শেষ নিশ্বাস ত্যাগ করেন। কলকাতায় নিজের বাড়িতে প্রয়াত হন নরেশ কুমার। তাঁর মৃত্যুতে ক্রীড়া জগতে শোকের ছায়া নেমে এসেছে। উল্লেখ্য, ১৯২৮ সালের ২২ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে জন্মগ্রহণ করেন নরেশ কুমার।

ইংরেজদের শাসনে লাহৌর তখন ভারতে অন্তর্ভুক্ত ছিল। ১৯৫২ সাল থেকে টানা আট বছর তিনি ডেভিস কাপে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। তারপরে অধিনায়ক হন তিনি। ভারতে টেনিসকে (Tennis) জনপ্রিয় করার পিছনে তাঁর অবদান অনস্বীকার্য। ২০২০ সালে নরেশ কুমার দ্রোণাচার্য পুরস্কারে পুরস্কৃত হন। পাঁচের দশক জুড়ে প্রচুর সাফল্য পেয়েছেন এই কিংবদন্তি খেলোয়াড়। ১৯৪৯ সালে ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল টুর্নামেন্ট নরেশের থেকে উত্থান ঘটে। ওই প্রতিযোগিতার সেমিফাইনালে উঠেছিলেন।

সেই বছরই ইংল্যান্ডের নর্দার্ন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেলেও ফাইনালে টনি মটব়্যামের কাছে হেরে যান। আইরিশ চ্যাম্পিয়নশিপে ১৯৫২ ও ১৯৫৩ সালে পর পর দু’বার চ্যাম্পিয়ন হন তিনি। ১৯৫২ সালের ওলেশ চ্যাম্পিয়নশিপেও খেতাব জেতেন নরেশ কুমার। এ ছাড়াও তিনি ইংল্যান্ডের এসেক্স চ্যাম্পিয়নশিপ (১৯৫৭), সুইৎজারল্যান্ডের ওয়েঙ্গেন ওপেন (১৯৫৮) ম্যাচ জিতেছেন। উল্লেখ্য, ১৯৬৯ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপ খেলে টেনিস থেকে অবসর নেন নরেশ।

প্রয়াত কিংবদন্তি টেনিস খেলোয়াড় নরেশ কুমার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: