25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যজেলাপ্রয়াত কিংবদন্তি শিল্পী নারায়ণ দেবনাথ

প্রয়াত কিংবদন্তি শিল্পী নারায়ণ দেবনাথ

একের পর এক কিংবদন্তি শিল্পীর প্রয়াণে শিল্পীজগতে শোকের ছায়া নেমে এসেছে । আজ বাংলার বিখ্যাত কার্টুন শিল্পী নারায়ণ দেবনাথের ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন । তার প্রয়াণে গভীরভাবে শোকাহত শিল্পী মহল । শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। মঙ্গলবার সকালে সেখানেই তাঁর ‘ হাঁদা ভোঁদা ‘ , ‘ বাঁটুল দি গ্রেট ‘ , ‘ নন্টে ফন্টে ‘ , ‘ বাহাদুর বেড়াল ‘ প্রভিতি ছাড়া বাঙালির শৈশব কল্পনা করা যায়না । এবং এদের স্রষ্টা হলেন নারায়ণ দেবনাথ । বহুদিন থেকেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি । কিছু দিন আগেই হঠাৎ শারীরিক সমস্যার অবনতি হলে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করে দেওয়া হয় । কিন্তু তাতেও লাভ হয় নি। আজ সকাল থেকেই তিনি কোনো চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন না । তারপরেই তার পরিবারকে খবর দেওয়া হয় এবং সকাল ১০.৩০ প্রয়াত হয় এই কিংবদন্তি শিল্পী ।১৯২৫ সালে ২৫ নভেম্বর হাওড়ার শিবপুরে জন্মগ্রহণ করেন নারায়ণ দেবনাথ ।

ছেলেবেলা থেকেই শিল্পের প্রতি ছিল তাঁর ঝোঁক ছিল। পারিবারিক পেশা স্বর্ণকার হবার দরুন অলংকারের নক্সা করার সুবিধা ছিল । আর্ট কলেজে ৫ বছরের জন্য ভর্তি হলেও দ্বিতীয় বিশ্ব যুদ্ধের জন্য পড়া শেষ করতে পারেনি শেষ বর্ষে ছেড়ে দেন কলেজ । বিশ্বযুদ্ধ, স্বাধীনতা সংগ্রাম, ব্রিটিশ রাজ প্রত্যক্ষ করা এই সমস্ত কিছুর মধ্যেও নারায়ণ দেবনাথ চেয়েছিলেন সাধারণ মানুষের মুখে হাসি ফিরিয়ে দিতে। নারায়ণ দেবনাথ ভারতের প্রথম এবং একমাত্র কমিকস শিল্পী যিনি ডি.লিট পেয়েছেন । নারায়ণ দেবনাথক ২০২১ সালে পদ্মশ্রীও সম্মান পান । এর আগে ২০১৩ সালে তিনি সাহিত্য একাদেমি পুরস্কার এবং বঙ্গ বিভূষণ পুরস্কারে ভূষিত হন ৷ ২০২১ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। কিছু দিন আগে অসুস্থ নারায়ণ দেবনাথকে দেখতে তাঁর বাড়িতে যান রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর চিকিৎসার জন্য পাঁচ লাখ টাকার ব্যবস্থাও করেন ধনকর ।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নারায়ণ দেবনাথের প্রয়াণে শোক প্রকাশ করেছেন ।

পরিবার সূত্রে খবর, নারায়ণ দেবনাথের চিকিৎসার সমস্ত দায়িত্ব রাজ্য নিয়েছে । এবং রাজ্যপালের সাহায্যের জন্য তাকে ধন্যবাদ জানান তারা ।রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নারায়ণ দেবনাথের প্রয়াণে শোক প্রকাশ করেছেন । মমতা বন্দ্যোপাধ্যায় বলেন , “বিশিষ্ট কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি । আজ তিনি কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন । বয়স হয়েছিল ৯৭ বছর । বাঁটুল দ্য গ্রেট, হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করেছেন । পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১৩ সালে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করে। রাষ্ট্রপতি পুরস্কার, পদ্মশ্রী সম্মান, সাহিত্য একাডেমি পুরস্কার ছাড়াও তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ডি লিট ডিগ্রি পান । তাঁর প্রয়াণে কমিকস্ শিল্প জগতের এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল ।আমি নারায়ণ দেবনাথের পরিবার পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি ।”

প্রয়াত কিংবদন্তি শিল্পী নারায়ণ দেবনাথ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: