25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজনীতিবাংলার শেষ কমিউনিস্ট মুখ্যমন্ত্রীর পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান

বাংলার শেষ কমিউনিস্ট মুখ্যমন্ত্রীর পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান

পশ্চিমবঙ্গে প্রায় ৩৩ বছর রাজ করে সিপিআইএম । সিপিআইএম এর শেষ মুখ্যমন্ত্রী ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। সেই সময় পশ্চিমবঙ্গের উন্নয়নে তার বিশেষ ভূমিকা ছিল । সেজন্যই কেন্দ্রের মোদী সরকারের তরফে তাকে পদ্মভূষণ সম্মান দেওয়া হয় ।কিন্তু সেই সম্মান প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য । পারিবারিক সূত্রে কাল রাতে এই খবর দেওয়া হয় । বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রী মীরা ভট্টাচার্য এই সিদ্ধান্তের কথা জানান । তিনি বলেন , “বুদ্ধদেব শারীরিক ভাবে অশক্ত হলেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি আগের মতোই দৃঢ়চেতা এবং সবল আছেন । সে ভাবেই তিনি সিদ্ধান্ত নিয়েছেন এই পদ্মসম্মান ফিরিয়ে দেবার ।” কাল রাতে বুদ্ধদেব স্বয়ং জানান, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছু জানি না।আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি । যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে, তা হলে আমি তা প্রত্যাখ্যান করছি ।” এই বিবৃতি দেবার অনেক আগেই এই প্রত্যাখ্যানের খবর মানুষের কাছে চলে আসে ।

কাল দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক প্রতিনিধি ফোনে বলেন , বুদ্ধদেব পদ্মভূষণ পাচ্ছেন।

অনেক আগে থেকেই কেন্দ্রের বিজেপি সরকারের পক্ষে কখনই ছিলেন না বাংলার শেষ কমিউনিস্ট মুখ্যমন্ত্রী । এই অবস্থায় তিনি পদ্মসম্মান নেবেন কিনা তাতেও জল্পনা ছিল । যিনি বারংবার বিজেপি সরকারের বিরোধীতা করে রাজ্যবাসীকে সতর্ক করেছেন তিনি এখন এই সম্মান নেবেন কি না তাও বোঝা যাচ্ছিল না । এই সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে বুদ্ধদেব স্বয়ং এই প্রত্যাখ্যান করার খবর দেন ।পরিবারের সূত্রে খবর , বুদ্ধদেবের বাড়িতে কেন্দ্রীয় সরকারের তরফে ফোন এসেছিল । কাল দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক প্রতিনিধি ফোনে বলেন , বুদ্ধদেব পদ্মভূষণ পাচ্ছেন। কাল রাতেই বুদ্ধদেবের নাম পদ্মসম্মানের জন্য ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। বুদ্ধদেব তখনও বিষয়টি জানতেন না । খবর পেয়ে তিনি এই সম্মান প্রত্যাখ্যান করেন ।কাল বুদ্ধদেবকে পদ্মভূষণ দেওয়ার কথা ঘোষণা হতেই সাড়া পড়ে যায় সিপিএমের অন্দরমহলে ।

সিপিএমের রাজ্যসভা সাংসদ বিকাশ ভট্টাচার্য বলেন , বুদ্ধদেব পদ্মসম্মান নেবেন না। সিপিএমের প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের রাতে যাওয়ার কথা ছিল বুদ্ধদেবের পাম অ্যাভিনিউয়ের বাড়িতে। কিন্তু তার আগেই বুদ্ধদেব সম্মান প্রত্যাখ্যানের সিদ্ধান্ত জানিয়েদেন ।কেন্দ্রের তরফে বলা হয় বুদ্ধদেব ভট্টাচার্যকে এই সম্মান দেওয়ার কারণ, ‘সামাজিক ক্ষেত্রে তাঁর অবদান’এর জন্য । কেন্দ্রীয় সরকার পদ্মসম্মানের জন্য কারোর নাম ঘোষণা করার আগে সেই ব্যক্তিত্বের সম্মতি নেওয়া হয় । সেদিন বিকালেই ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়কে ফোন করে তাঁর সম্মতি চাওয়া হয়েছিল সম্মানের জন্য । তিনিও সম্মান প্রত্যাখ্যানের কথা জানিয়েদেন ।সে অনুযায়ী বুদ্ধদেবের বাড়িতে ফোন করা হয় । অসুস্থ বুদ্ধদেব এখন সারা দিন শয্যায় থাকেন। বাড়ির ল্যান্ডলাইনে ফোন এলে বাড়ির অন্য সদস্য ধরেন । কাল তেমনই একটি ফোন আসে । তখনই বলা হয় বুদ্ধদেব পদ্মভূষণ পাচ্ছেন। পরিবার সূত্রে খবর তাদের কোনো ‘সম্মতি’ নেওয়া হয়নি । ফোনটি ল্যান্ডলাইনে আসায় কে ফোন করেছিল তা জানা যায় নি

বাংলার শেষ কমিউনিস্ট মুখ্যমন্ত্রীর পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: