25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যস্কচ অ্যাওয়ার্ডে সম্মানিত হল রাজ্য সরকারের লক্ষ্মী ভাণ্ডার প্রকল্প

স্কচ অ্যাওয়ার্ডে সম্মানিত হল রাজ্য সরকারের লক্ষ্মী ভাণ্ডার প্রকল্প

আরও একবার রাজ্যের পালকে জুড়ল নতুন পালক। স্কচ অ্যাওয়ার্ডে (Scotch Award) সম্মানিত হল রাজ্য সরকারের লক্ষ্মী ভাণ্ডার (Lakshmi Bhandar) প্রকল্প। নারী ও শিশুকল্যাণ বিভাগের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পরিচালিত লক্ষ্মীর ভান্ডার প্রকল্পকে ভূষিত করা হয়েছে। শুক্রবার রাতে মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে সেই কথা জানান। টুইট করে মুখ্যমন্ত্রী লেখেন, ‘আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে, নারী ও শিশুকল্যাণ বিভাগে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সমাজকল্যাণমূলক প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার। নারীর ক্ষমতায়ন সবসময়ই আমাদের কাছে অগ্রাধিকার।

এই স্বীকৃতি শুধুমাত্র সরকারের নয়, রাজ্যের ১ কোটি ৮০ লক্ষ ক্ষমতাশালী মহিলার।’ প্রসঙ্গত, তৃণমূল সরকার ২০২১ সালে তৃতীয় বার ক্ষমতায় আসার আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প চালু করবেন। এই প্রকল্পের আওতায় তফসিলি জাতি-উপজাতির মহিলাদের জন্য রাজ্য সরকার এক হাজার ও অনান্য সকল শ্রেণীর নারীদের জন্য মাসে পাঁচশো টাকা দিচ্ছে। এই প্রকল্পটি রাজ্য সরকারের দুয়ারে সরকার কর্মসূচির অন্তর্ভুক্ত। লক্ষ্মী ভাণ্ডার প্রকল্প শুরু হওয়ার এক মাসের মধ্যে এই প্রকল্পে নথিভুক্ত মহিলার সংখ্যা দেড় কোটির গণ্ডি ছাড়িয়ে যায়। উল্লেখ্য, উপভোক্তাদের সংখ্যার নিরিখে সর্ব প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা।

তারপরে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর দিনাজপুর ও হুগলি জেলা রয়েছে। এই প্রকল্পের পিছনে রাজ্য সরকারের প্রতি মাসে খরচ ১০৯০ কোটি টাকা। এদিকে আগামী ১ নভেম্বর থেকে দ্বিতীয় দুয়ারে সরকার শিবির চালু হবে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই প্রকল্প চলবে। প্রতিটি জায়গায় দুয়ারে সরকার শিবিরে লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পের জন্য আবেদন করা যাবে। প্রসঙ্গত, এর আগেও দেশের অন্যতম থিঙ্কট্যাঙ্ক সংস্থা ‘স্কচ গ্রুপ’ পশ্চিমবঙ্গ সরকারকে স্বীকৃতি দিয়েছে। ‘স্কচ স্টেট অফ গভর্নেন্স রিপোর্ট ২০২১’ অনুযায়ী শিক্ষাব্যবস্থায় প্রথম স্থান অধিকার করায় এই সম্মানে সম্মানিত হয় রাজ্য।

স্কচ অ্যাওয়ার্ডে সম্মানিত হল রাজ্য সরকারের লক্ষ্মী ভাণ্ডার প্রকল্প

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: