25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িরাজ্যকলকাতাবায়ুদূষণ নিয়ন্ত্রণে পৃথক সেল গঠন কলকাতা পুরসভার !

বায়ুদূষণ নিয়ন্ত্রণে পৃথক সেল গঠন কলকাতা পুরসভার !

যত দিন যাচ্ছে মানুষের জীবনযাত্রা আরো বেশি উন্নতি হচ্ছে । আর এই উন্নত জীবনযাত্রার জন্য বাড়ছে দূষণ । এখন কলকাতা শহরে বায়ুদূষণ একটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে । কিন্তু প্রায় দুইবছর কেটে গেলেও বায়ুদূষণ নিয়ন্ত্রণে বিশেষজ্ঞ কমিটির কোনো রিপোর্ট জমা পড়েনি । প্রায়শই কলকাতার মাত্রা ছাড়া বায়ুদূষণ রিপোর্টে শীর্ষস্থানে থাকে । তাহলে কি করে এই বায়ুদূষণ নিয়ন্ত্রণ করা যায় ? এই প্রশ্নই উঠছে। ফলে কলকাতা পুরসভা সিদ্ধান্ত নেয় বায়ুদূষণ নিয়ন্ত্রণে একটি পৃথক সেল গঠন করবে ।সূত্রের দ্বারা খবর , পৃথক সেলটি বায়ুদূষণের প্রতিদিনের রিপোর্ট তৈরি করবে এবং সরকারের সংশ্লিষ্ট দফতরের সঙ্গে সমন্বয় বজায় রাখবে । NCAP অর্থাৎ ‘ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম’ কর্মসূচি যথাযথ ভাবে হচ্ছে কিনা তাও খতিয়ে দেখবে ।

বর্তমানে কোরনা পরিস্থিতিতে রাস্তায় গাড়ির আনাগোনা অনেকটাই কমেছে । মানুষ রাস্তায় খুব প্রয়োজন ছাড়া বেরোচ্ছে না। তাও কি করে বায়ুদূষণ বৃদ্ধি পাচ্ছে, সেটাই চিন্তার বিষয় । যার ফলে এই সেলটি গঠন করা হয়েছে ।জানা যাচ্ছে , এই পৃথক সেলে সাতটি পদে চুক্তির ভিত্তিতে লোক নিয়োগ করা হবে । কলকাতা পুরসভা বলছে, সিনিয়র প্রজেক্ট অ্যাসোসিয়েটে থাকবেন ২ জন সদস্য , প্রজেক্ট অ্যাসোসিয়েটে থাকবেন ১ জন , প্রজেক্ট অ্যাসোসিয়েট (অ্যাডমিনিস্ট্রেটর) থাকবেন ১ জন, প্রজেক্ট অ্যাসোসিয়েট (আইটি) থাকবেন ১ জন এবং বাকি ২ জন থাকবেন ডেটা এন্ট্রি অপারেটর হিসাবে । পুরসভা এবং রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য নিয়ে গঠিত নির্বাচক কমিটি কাজটি করবে ।

কমিটি বায়ুদূষণ নিয়ন্ত্রণে কলকাতা পুরসভাকে স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা জমা দেবে

মনে করা হচ্ছে এর ফলে পরবর্তী কালে দূষণ অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে ।প্রায় ২ বছর আগে অর্থাৎ ২০১৯ সালে কলকাতার বায়ুদূষণ কিভাবে নিয়ন্ত্রণে আনা যায় তার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করে কলকাতা পুরসভা । ওই কমিটিতে আইআইটি খড়গপুর , কলকাতা বিশ্ববিদ্যালয় , যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ , রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রতিনিধিদের নিয়ে গঠিত সেই কমিটি বায়ুদূষণ নিয়ন্ত্রণে কলকাতা পুরসভাকে স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা জমা দেবে বলে । কিন্তু ২ বছর পেরিয়ে গেলেও কোনো রিপোর্ট এখনও জমা পরেনি । যার ফলে কলকাতা পুরসভা এই পৃথক সেল গঠনের সিদ্ধান্ত নেয় ।

বায়ুদূষণ নিয়ন্ত্রণে পৃথক সেল গঠন কলকাতা পুরসভার !

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: