25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িখেলাঅন্যান্যজেনে নিন কেন ধনতেরাসের দিন সোনা, রূপো কেনা হয়

জেনে নিন কেন ধনতেরাসের দিন সোনা, রূপো কেনা হয়

আজ ধনতেরাস (Dhanteras)। আজ থেকেই দীপাবলির (Diwali) সূচনা। মূলত অবাঙালিদের মধ্যে ধনতেরাস উৎসবের প্রচলন রয়েছে। কিন্তু বর্তমান সময়ে বাঙালিরাও ধনতেরাসের পালন করেন। এই উৎসবকে কেন্দ্র করে সোনা, রূপার গয়না এবং ধাতব পাত্র কেনা হয়। শাস্ত্র মতে এতে ঘরে সমৃদ্ধি আসে এবং মাতা মহালক্ষ্মী প্রসন্ন হন। প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে উৎসব ধনতেরাস পালিত হয়। ত্রয়োদশীর দিনে দেবতাদের প্রধান চিকিৎসক ভগবান ধন্বন্তরীর জন্মবার্ষিকী পালিত হয়। কিন্তু এই বছর তিথির কারণে এই দুটি উৎসব ভিন্ন দিনে পালিত হবে।

এই বছর ২৩ অক্টোবর ধনতেরাস উৎসব পালিত হবে। কারণ পঞ্চাং অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণ ত্রয়োদশী তিথি ২২ অক্টোবর শনিবার সন্ধ্যা ৬টা ৩ মিনিটে শুরু হয়ে ২৩ অক্টোবর রবিবার সন্ধ্যা ৬টা ৪মিনিট পর্যন্ত থাকবে। তাই উদয়তিথিকে মান্য করে ২৩ অক্টোবর ধনতেরাস উদযাপিত হবে। ধনতেরাসের দিন ধন্বন্তরী দেবের সঙ্গে দেবী লক্ষ্মী ও কুবের দেবেরও পূজা করা হয়। ধনতেরাসের দিন সন্ধ্যা সময় প্রধান দরজা খোলা রাখা হয়। বিশ্বাস করা হয়, লক্ষ্মী স্বয়ং ঘরে প্রবেশ করেন। কিন্ত এই সময় কাউকে টাকা দেওয়া হবে লক্ষ্মী সেই ঘর ছেড়ে চলে যান। এই সময় কারোর কাছ থেকে ধার বা দান-ধ্যান করবেন না।

এতে আর্থিক অবস্থার অবনতি ঘটে। ভগবান বিষ্ণুর এক অবতর রূপ ধন্বন্তরী। ভগবান ধন্বন্তরী জন্মের সময় অমৃত কলশ বহন করছিলেন বলে ধনতেরাসের দিন পাত্র কেনার রীতি রয়েছে। কেনাকাটার জন্য ধনতেরাসের দিনটিকে শুভ বলে মনে করা হয়। এই কারণেই ধনতেরাসের দিন সোনা ও রূপার জিনিস কেনার চল রয়েছে। ব্যবসায়ীদের কাছে এই দিনটি খুব গুরুত্বপূর্ণ। ধনতেরাসের দিন সোনা, রূপো, বাসন কেনার পাশাপাশি অনেকে ঝাঁটা কেনেন। অনেকে মনে করেন ওই দিন বাড়িতে ঝাঁটা আনা শুভ। ধনতেরাসের দিন ঝাঁটা কিনলে নেতিবাচক শক্তির প্রভাব দূর হয়।

জেনে নিন কেন ধনতেরাসের দিন সোনা, রূপো কেনা হয়

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: