25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িলাইফস্টাইলট্রুকালার ছাড়াই জানতে পারবেন কে ফোন করেছে, জেনে নিন কীভাবে সম্ভব

ট্রুকালার ছাড়াই জানতে পারবেন কে ফোন করেছে, জেনে নিন কীভাবে সম্ভব

বর্তমান সময়ে ভুয়ো ফোনের সংখ্যাটা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বেশিরভাগ সময়ে এই ভুয়ো ফোন গুলি ব্যাঙ্কের নাম করে আসে। এছাড়াও কোনো লিঙ্কে ক্লিক করলেই মোটা টাকা লটারি জেতার খবর কিংবা কেওয়াইসি ফর্ম জমা না দিলে মোবাইল সিম বন্ধ হয়ে যাওয়ার কথা শোনা যায়। যার ফলে কিছু মানুষ সত্যতা বিচার না করেই বিভিন্ন রকম ফাঁদে পা দিয়ে ফেলেন। ক্রমাগত বাড়বাড়ন্ত এই ধরনের ভুয়ো কলের আড়ালে যে সাইবার জালিয়াতি চলছে সেগুলিকে দমানোর উদ্দেশ্যে এই পন্থা গ্রহণ করা হয়েছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) আগামী তিন সপ্তাহের মধ্যে একটি নতুন সিস্টেম চালু করতে চলেছে। যার মাধ্যমে ব্যবহারকারীরা ট্রুকালার (Truecaller) অ্যাপটির মতো পরিষেবা পাবেন। শীঘ্রই ট্রাইয়ের তরফে একটি কেওয়াইসি-ভিত্তিক প্রক্রিয়া শুরু করার ঘোষণা করা হবে। যার মাধ্যমে আপনার কাছে কোনো ফোন এলে কলারের নামটি আপনার মোবাইলের স্ক্রিনে প্রদর্শিত হবে। কখনও কখনও ট্রুকালারে ভুল নাম দেখানোর সম্ভাবনা থাকে, কিন্তু এই অ্যাপের মাধ্যমে কলিংয়ের সময় দেখানো নামগুলি ১০০ শতাংশ সঠিক হবে।

যার ফলে আপনার মোবাইলে কারোর নম্বর সেভ করা না থাকলেও কে আপনাকে ফোন করছে, তা আপনি অতি সহজেই জানতে পারবেন। একইসঙ্গে এর জন্য ব্যবহারকারীদের নিজেদের ফোনে আলাদা করে কোনো অ্যাপ ডাউনলোড করতে হবে না। মনে করা হচ্ছে, ট্রাইয়ের এই নয়া কলার আইডেন্টিটি সার্ভিস ট্রুকালার অ্যাপটিকে আগামী দিনে জোর টক্কর দিতে চলেছে। এই প্রসঙ্গে ট্রাইয়ের চেয়ারম্যান পি ডি ওয়াঘেলা (P. D. Vaghela) জানিয়েছেন, “আগামী কয়েক মাসের মধ্যেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তারপরই নতুন নিয়ম চালু করা হবে।”

ট্রুকালার ছাড়াই জানতে পারবেন কে ফোন করেছে, জেনে নিন কীভাবে সম্ভব

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: