25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িরাজ্যজেলাজেনে নিনি কীভাবে ১০৫ টাকার বিনিময়ে পৌঁছে যাবেন দার্জিলিং

জেনে নিনি কীভাবে ১০৫ টাকার বিনিময়ে পৌঁছে যাবেন দার্জিলিং

দরজায় কড়া নাড়ছে শীত (winter)। শীতকাল মানেই পর্যটনের মরশুম। আর এই পর্যটনের মরশুমে ভ্রমণপিয়াসুরা পাহাড়ের কোলে পাড়ি দেন। বহু মানুষ শীত উপভোগ করতে এই সময় পাহাড়ে ছুটে যান। শৈলশহর দার্জিলিং (Darjeeling) বেড়াতে আসেন বহু মানুষ। তবে অনেক মানুষই ভাবেন দার্জিলিং যেতে অনেক টাকা খরচ হয়। কিন্তু অনেক সময় মন চাইলেও পকেট সাধ দেয় না। সেক্ষেত্রে তাই আর ঘুরতে যাওয়া হয়ে ওঠে না। কিন্তু মাত্র ১০৫ টাকার বিনিময়ে ঘুরে আসুন শৈলশহরের রানীর দেশ দার্জিলিং থেকে। শহরের কোলাহল আর অফিসের একগাদা কাজের চাপ থেকে মুক্ত হয়ে বেরিয়ে পড়ুন পাহাড়ের উদ্দেশ্যে।

প্রাণ ভরে খোলা হাওয়া আর সবুজের মাঝে চোখ জুড়ানো অপূর্ব সুন্দর কাঞ্চনজঙ্ঘা বিরাজ করছে। প্রসঙ্গত, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার পক্ষ থেকে দার্জিলিং গামী যে বাস চালানো হয়, ওই বাসে যাতায়েত খরচ মাত্র ১০৫ টাকা। আর এই কারণেই কার্যত কিছুটা হলেও বিচলিত ট্যাক্সি চালকরা। দার্জিলিং যাওয়ার অন্যতম মাদ্ধম ছোট ট্যাক্সি। ট্যাক্সিতে মাথাপিছু ভাড়া ২৫০ থেকে ৩০০ টাকা। পর্যটনের মরশুমে দার্জিলিং যেতে হলে বুকিং গাড়ির ভাড়া অনেকটাই বেশি প্রায় ২৫০০ টাকা। শেয়ার গাড়িতে গেলে সেক্ষেত্রে মাথাপিছু ভাড়া পড়বে ২০০ টাকা।

কিন্তু শিলিগুড়ি বাসস্ট্যান্ড থেকে বাসে গেলে পর্যটকদের গাড়ির ভাড়া অনেকটাই কম পরে। বাসে মাথাপিছু ১০৫ টাকা খরচ। সকাল ৬.৩০ মিনিট নাগাদ শিলিগুড়ি তেনজিং নর্গে বাসস্ট্যান্ড থেকে দার্জিলিং -এর বাস ছাড়ে। অন্যদিকে, পর্যটকদের জন্য এক সুখবর নিয়ে এসেছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। এবার থেকে রাতেও টয় ট্রেন চলবে। হিমালয়ের কোল বেয়ে কুয়াশার মধ্যে রাতের অন্ধকারে হিমেল হাওয়া ছুঁয়ে যাবে দার্জিলিংয়ের টয় ট্রেন। জানা গিয়েছে, আগামী ১২ নভেম্বর থেকে এই পরিষেবা শুরু হচ্ছে। দার্জিলিং স্টেশন থেকে ১০ কিলোমিটার দূর ঘুম রেলস্টেশন পর্যন্ত এই টয় ট্রেন যাবে।

জেনে নিনি কীভাবে ১০৫ টাকার বিনিময়ে পৌঁছে যাবেন দার্জিলিং

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: