25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িখেলানা ফেরার দেশে চলে গেলেন ফুটবলের সম্রাট পেলে

না ফেরার দেশে চলে গেলেন ফুটবলের সম্রাট পেলে

না ফেরার দেশে চলে গেলেন ফুটবলের (football) সম্রাট পেলে (Pele)। ৮২ বছর বয়সে ইহলোক ছেড়ে পরলোক গমন করলেন তিনি। মারণ রোগ ক্যান্সার কিংবদন্তি ফুটবলারের প্রাণ কেড়ে নিল। ২০২১ সাল থেকে অন্ত্রের ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন তিনি। এক বছরেরও বেশি সময় ধরে লড়াই করার পর হার স্বীকার করলেন ফুটবল সম্রাট। চলতি বছর কাতার বিশ্বকাপ চলাকালীন তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। গত ২২ ডিসেম্বর হঠাৎ করেই পেলের ক্যানসারের প্রকোপ বেড়ে যায়। ২৯ নভেম্বর পেলেকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করানো হয়।

গত কয়েকদিন ধরেই তাঁর শারীরিক অবস্থা ক্রমশ অবনতি হতে শুরু করে। ক্যানসার ক্রমেই ব্রাজিলিয়ান (brazil) এই তারকা ফুটবলারকে শেষ করে দিচ্ছিল। অনেক চেষ্টার পরও বাঁচানো গেল না ব্রাজিলিয়ান এই তারকাকে। ডাক্তারদের সব চেষ্টা ব্যর্থ করে শুক্রবার রাত ১২.৫০ মিনিট নাগাদ চিরনিদ্রার দেশে চলে গেলেন পেলে। বিশ্ববাসী পেলেকে চিরকালের মত হারিয়ে ফেললেন। ফুটবলারের মেয়ে নিজেই ইনস্টাগ্রামে পোস্ট করে বাবার প্রয়াণের খবর জানিয়েছেন। উল্লেখ্য, এর আগেও কয়েকবার সোশাল মিডিয়ায় পেলের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়েছিল। সেই কারণে এবারও তাঁর অগুন্তি ভক্তদের কাছে তাঁর প্রয়াণের খবর অবিশ্বাস্য মনে হয়েছিল।

কিন্তু তাঁর মেয়ে কেলি নাসিমেন্টোর ইনস্টাগ্রাম পোস্ট সকলকে এই খবর বিশ্বাস করতে বাধ্য করল। ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের এক অতি দরিদ্র পরিবারে পেলের জন্ম। ছেলেবেলায় তাঁর বাবা পেলের নাম রেখেছিলেন এডসন আরান্তেস দি নাসিমেন্তো। ১৯৫৮ সালে ব্রাজিলের হয়ে প্রথম বিশ্বকাপ খেলেছিলেন পেলে। তখন তিনি নাবালক ছিলেন। পেলের মত এই রেকর্ড ফুটবল ইতিহাসে আর কারও নেই। নিজের জীবনে খেলা চলাকালীন চারটি বিশ্বকাপে খেলেছেন কিংবদন্তি ফুটবলার। যার মধ্যে তাঁর দেশ ব্রাজিল তিন বার বিশ্বকাপ জিতেছে। পেলেই বিশ্বের একমাত্র ফুটবলার যিনি ছাড়া আর কোনও ফুটবলারের তিনটি বিশ্বকাপ জয়ের নজির নেই।

না ফেরার দেশে চলে গেলেন ফুটবলের সম্রাট পেলে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: