25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশমাত্র ২১ দিনের একরত্তি শিশুকন্যার পেটে মিলল আটটি ভ্রূণ

মাত্র ২১ দিনের একরত্তি শিশুকন্যার পেটে মিলল আটটি ভ্রূণ

মাত্র ২১ দিনের একরত্তি শিশুকন্যার (Baby girl) পেটে আটটি ভ্রূণ (Fetus)। যা দেখে রীতিমত হতবাক চিকিৎসকরা। টিউমার ভেবে শিশুকন্যার পেটে অস্ত্রোপচার করতে গিয়েই চিকিৎসকদের চক্ষু চড়কগাছ! মাত্র ২১ দিনের এক ছোট্ট শরীরের মধ্যেই গজিয়েছে একাধিক ভ্রূণ। জানা গিয়েছে, ওই শিশুকন্যার পেট থেকে মোট আটটি ভ্রূণ পাওয়া গিয়েছে। এই ঘটনাটি ঝাড়খণ্ডের (Jharkhand) রামগড় জেলায় ঘটেছে। এটি বিশ্বের বিরলতম ঘটনা। ইতিমধ্যে এই শিশু কন্যাটি এক নয়া নজির গড়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, বিশ্বের কোথাও এহেন ঘটনার কথা উল্লেখ নেই।

সূত্রের খবর, গত ১০ অক্টোবর স্থানীয় একটি হাসপাতালে ওই শিশুটির জন্ম হয়। তারপর থেকেই একরত্তির পেটের একটি অংশ ফুলে থাকতে দেখা যায়। প্রাথমিকভাবে পরীক্ষার পর চিকিৎসকদের অনুমান, শিশুটির পেটে টিউমার হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব অস্ত্রোপচার করিয়ে টিউমারটি বাদ দিতে হবে। চিকিৎসকদের পরামর্শ মতোই শিশুটির বয়স ২১ দিন হয়ে যাওয়ার পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তী সময়ে শিশুটির পেটে অস্ত্রোপচার করার সময় চিকিৎসকদের চোখ রীতিমত কপালে ওঠার জোগাড়। তারা যে মাংসপিন্ডটিকে টিউমার ভেবেছিলেন, তার মধ্যে থেকেই আটটি ভ্রূণ বেরিয়ে আসে।

কিন্তু ভ্রূণগুলি খুবই ছোট এবং অপরিণত। ওই মুহূর্তে ভ্রূণগুলি কোনও আকৃতিও পায়নি। জানা গিয়েছে, টিউমারটির মধ্যে দু’টি ভ্রূণ একসঙ্গে জড়িয়ে ছিল। ভ্রূণ-সহ টিউমারটি শিশুকন্যার পেট থেকে অস্ত্রোপচার করে বের করে দেওয়া হয়। আপাতত একরত্তি শিশুকন্যাটি সম্পূর্ণ সুস্থ রয়েছে। চিকিৎসকরা তাকে সপ্তাহ খানেক পর্যবেক্ষণে রেখে ছেড়ে দেবেন। উল্লেখ্য, ডাক্তারির ভাষায় এই ধরনের সমস্যাকে ফিটাস-ইন-ফিটু বলে। পাঁচ লক্ষ শিশুর মধ্যে একজনের শরীরে এইরকম ভাবে ভ্রূণের অস্তিত্ব মেলে।

মাত্র ২১ দিনের একরত্তি শিশুকন্যার পেটে মিলল আটটি ভ্রূণ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: