25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িরাজ্যকলকাতাখুব শীঘ্র চালু হতে চলেছে জোকা-তারাতলা মেট্রো পরিষেবা

খুব শীঘ্র চালু হতে চলেছে জোকা-তারাতলা মেট্রো পরিষেবা

কলকাতায় (Kolkata) শুরু হল আরও একটি মেট্রো পরিষেবা (Metro services)। খুব শীঘ্র চালু হতে চলেছে জোকা-তারাতলা মেট্রো পরিষেবা (Joka-Taratala Metro)। এই লাইনে মেট্রো পরিষেবা চালু করতে রেলওয়ে সেফটি কমিশনের (Railway Safety Commission) তরফে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। জানা গিয়েছে, চূড়ান্ত ছাড়পত্র মেলায় আগামী তিন মাসের মধ্যে এই মেট্রো পরিষেবা শুরু করা যেতে পারে। অনেক দিন ধরে এই রুটে কাজ চলছিল। অবশেষে প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে।

যে সকল বেহালাবাসী কর্মসূত্রে কলকাতায় আসেন তাদের জন্য সুখবর। জানা গিয়েছে, গত ১০ নভেম্বর কমিশনার অফ রেলওয়ে সেফটি কমিশনার আব্দুল লতিফ খান জোকা-তারাতলা মেট্রো রুটের চূড়ান্ত ইন্সপেকশনে আসেন। মেট্রো স্টেশন, কন্ট্রোল প্যানেল, প্ল্যাটফর্ম, রেলপথ-সহ মেট্রো পরিষেবার যাবতীয় পরিকাঠামো পর্যবেক্ষণ করেন তিনি। তারপরই ওই রুটে মেট্রো পরিষেবা চালু করার ছাড়পত্র দেওয়া হয়। গত ১৫ সেপ্টেম্বর প্রথম বারের জন্য জোকা ও তারাতলার মধ্যে সাড়ে ছ’কিমি দীর্ঘ মেট্রো পথে মহড়া দৌড় করানো হয়েছিল। এই রুটে জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা সহ মোট ছ’টি স্টেশনকে নিয়ে প্রথম পর্যায়ে পরিষেবা শুরু করতে উদ্যোগী হচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ।

জোকা মেট্রো স্টেশন থেকে তারাতলা পর্যন্ত মেট্রোর যাত্রা পথের দৈর্ঘ্য প্রায় ৭ কিলোমিটার। জানা গিয়েছে, ওই লাইনে আপাতত একটি করেই ট্রেন চলবে। একটি ট্রেন প্রান্তিক স্টেশন থেকে ছেড়ে অন্য প্রান্তে পৌঁছনোর পরে সেই ট্রেনটি যাত্রী সমেত আবার উল্টোমুখে ফিরে আসবে। ইতিমধ্যে যাত্রী-পরিষেবা শুরু করার জন্য স্টেশন প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও আপ এবং ডাউন লাইন তৈরি করা হয়েছে। জোকা-তারাতলা মেট্রো চলাচল শুরু হলে বেহালার মানুষের পাশাপাশি অন্যান্য নিত্যযাত্রীদেরও যাতায়াতের সুবিধা হবে।

খুব শীঘ্র চালু হতে চলেছে জোকা-তারাতলা মেট্রো পরিষেবা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: