25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশবাতিল হল জনসন অ্যান্ড জনসন বেবি পাওডারের লাইসেন্স

বাতিল হল জনসন অ্যান্ড জনসন বেবি পাওডারের লাইসেন্স

জনসন অ্যান্ড জনসন (Johnson And Johnson) কোম্পানির শিশুদের ট্যালকম পাউডারের (Baby Powder) লাইসেন্স বাতিল করা হল। মহারাষ্ট্রের (Maharashtra) ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনএর তরফে এই পাউডারের লাইসেন্স বাতিল করা হল। বেবি পাওডারে মাত্রাতিরিক্ত পিএইচ ব্যালেন্স থাকার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই অতিরিক্ত মাত্রার পিএইচ ব্যালেন্স থাকায় জনসনের পাওডার ব্যবহার করলে আপনার শিশুর মারাত্মক ক্ষতি হতে পারে। ওই কোম্পানির বেবি পাওডারের গুণমান নিয়ে প্রশ্ন ওঠে এবং তা সত্যি হিসাবে প্রমানিত হওয়ার পরই মহারাষ্ট্র এফডিএর তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহারাষ্ট্র রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, শিশুদের ওই পাউডারে পিএইচ-এর মান বাধ্যতামূলক সীমার অনেকটাই উপরে রয়েছে। ওই পাউডারের মান যাচাইয়ের পর এই তথ্য ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। মহারাষ্ট্রের এফডিএ এই দ্রব্যের নিয়মিত গুণগত মান পরীক্ষার সময় ধরা পড়ে, এই বেবি পাউডারের পিএইচের মান নির্ধারিত মানের তুলনায় অনেকটাই বেশি। এই কারনেই ওই রাজ্যে পণ্যটির উত্পাদন ও বিক্রয় বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। সরকারের তরফে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, জনসন অ্যান্ড জনসন পাউডার সদ্যোজাত শিশুদের ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে।

ল্যাবরেটরি পরীক্ষায় শিশুদের জন্য তৈরি এই সংস্থার পাউডারের নমুনাগুলিতে যে পিএইচ মান পাওয়া গিয়েছে তা সদ্যোজাত শিশুদের ব্যবহার জন্য একদম উপযুক্ত নয়। রাজ্যের এফডিএ এই বেবি পাউডারের নিয়মিত গুণগত মান পরীক্ষার সময় ধরা পড়ে, এই পাউডারের পিএইচ-এর মান নির্ধারিত মানের তুলনায় অনেকটাই বেশি। কলকাতা-ভিত্তিক সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরিতে তৈরি এই রিপোর্টের ভিত্তিতে এই সিদ্ধান্ত মহারাষ্ট্রের এফডিএকে জানানো হয়েছে।

বাতিল হল জনসন অ্যান্ড জনসন বেবি পাওডারের লাইসেন্স

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: