25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশএবারেও কি ইউপিতে যোগী ঝড় ? আর কিছু সময়ের অপেক্ষা

এবারেও কি ইউপিতে যোগী ঝড় ? আর কিছু সময়ের অপেক্ষা

আজ উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের ফলাফল প্রকাশ হবে। সমীক্ষা বলছে, মানুষের মন জয় করে আবারও উত্তরপ্রদেশের সিংহাসনে বসবেন যোগী আদিত্যনাথ। এক্সিট পোলে দাবী করা হচ্ছে UP এর জনতা পদ্মশিবিরকে হতাশ করবেনা। কিন্তু বুথ ফেরত সমীক্ষা কি ঠিক হবে? অখিলেশ যাদব ও প্রিয়াঙ্কা গান্ধীর দলেরই বা কি হবে? কে পাবে কত ভোট ? সবই ভোটের ফলাফলের পর জানা যাবে।অখিলেশ যাদব বলেন, “সিদ্ধান্তের সময় এসে গিয়েছে। সমস্ত সমর্থক, কর্মী, নেতাদের ধন্যবাদ। লোকতন্ত্রের সৈনিকরা জয়ী হবেই।”সমীক্ষা বলছে উত্তরপ্রদেশে ১৪১টি আসনে এগিয়ে BJP এবং অখিলেশ যাদবের দল এগিয়ে ৯১টি আসনে।

নিজের নিজের কেন্দ্রে এগিয়ে যোগী আদিত্যনাথ এবং অখিলেশ যাদব

প্রাথমিক ট্রেন্ড বলছে নিজের নিজের কেন্দ্রে এগিয়ে যোগী আদিত্যনাথ এবং অখিলেশ যাদব।উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী আজম খান এগিয়ে আছেন । আজ ফলাফল প্রকাশের আগে বিজেপি নেতা রাজেশ্বর সিং মন্দিরে পুজো দিলেন।বারাণসীর জেলাশাসক বলেন ,”৮টা থেকে পোস্টাল ব্যালট খোলা হবে। তারপর ইভিএম ভোট গণনা শুরু হবে। আশা করা হচ্ছে সন্ধ্যার মধ্যে গণনা শেষ হয়ে যাবে। বারাণসী কমিশনারেট এরিয়াতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। মেটরাইজের বুথফেরত সমীক্ষায় দেখা গিয়েছিল, উত্তরপ্রদেশে বিজেপি নিজের ক্ষমতা ধরে রাখতে পেরেছে ।

তাদের সমীক্ষা অনুযায়ী, ২৬২-২৭৭টি আসনে জয়লাভ করতে পারে বিজেপি এবং সমাজবাদী পার্টি ১১৯-১৩৪টি আসন পেতে পারে । অপরদিকে বুথফেরত সমীক্ষায় বহুজন সমাজবাদী পার্টির শক্তিক্ষয়ের সম্ভাবনা দেখা গেছে। মোট সাত দফায় উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয় । ১০ ফেব্রুয়ারি ছিল প্রথম দফা নির্বাচন এবং ৭ মার্চ শেষ দফার নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম দফা নির্বাচনে উত্তরপ্রদেশে মোট ভোট পড়ে ৬৯.৪২ শতাংশ। ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হয় ৫৫ টি কেন্দ্রে সেখানে ভোট পড়ে ৬৪.৬৬ শতাংশ। ২০ ফেব্রুয়ারি ৫৯টি আসনে নির্বাচন হয় এবং সেখানের ভোট পড়ে ৬২.৪৯ শতাংশ।

২৩ ফেব্রুয়ারি চতুর্থদফায় ৫৯টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এবং ভোট পড়ে ৬২.৮২ শতাংশ। পঞ্চম দফা নির্বাচনে ভোট পড়ে ৫৮.৩৩ শতাংশ। ষষ্ঠ দফা নির্বাচনে ভোট পড়ে ৫৫.৭৯ শতাংশ। এর আগে ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ভোট পড়েছিল ৬০ শতাংশ। কিন্তু ২০২২ সালে তারথেকে অপেক্ষাকৃত অনেক কম ভোট পড়েছে। এবার উত্তরপ্রদেশে ভোট পড়েছে ৫৭.১৭ শতাংশ।লোকসভা নির্বাচনের ভিত্তিতে এবারের উত্তপ্রদেশে বিজেপির জয় একটা বড় চ্যালেঞ্জ ছিল। যোগী রাজ্যে প্রচারের জন্য গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ থেকে শুরু করে বিজেপির প্রথম সারির নেতারা। এবারে প্রথমবার বিধানসভা নির্বাচনে লড়াই করেছেন যোগী। আর কিছু সময়রের মধ্যে জানা যাবে কে বসবেন মুখ্যমন্ত্রী পদে ।

এবারেও কি ইউপিতে যোগী ঝড় ? আর কিছু সময়ের অপেক্ষা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: