25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশপিএম কেয়ার্স ফান্ডের ট্রাস্টি হিসাবে মনোনীত হলেন শিল্পপতি রতন টাটা

পিএম কেয়ার্স ফান্ডের ট্রাস্টি হিসাবে মনোনীত হলেন শিল্পপতি রতন টাটা

পিএম কেয়ার্স ফান্ড (PM CARES FUND) অথবা প্রধানমন্ত্রী কেয়ার ফান্ডের ট্রাস্টি হিসাবে মনোনীত হলেন শিল্পপতি রতন টাটা (Ratan Tata)। তিনি ছাড়াও সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি কেটি টমাস এবং লোকসভার প্রাক্তন ডেপুটি স্পিকার কারিয়া মুণ্ডাকে প্রধানমন্ত্রী কেয়ার ফান্ডের ট্রাস্টি হিসাবে মনোনীত করা হয়েছে। বুধবার প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে একটি সরকারি বিজ্ঞপ্তি মারফত সেই কথা প্রকাশিত হয়েছে। সেই বিবৃতিতে বলা হয়, “প্রধানমন্ত্রী পিএম কেয়ার্স ফান্ডের নতুন সদস্যদের স্বাগত জানিয়েছেন।” মঙ্গলবার বোর্ড অফ ট্রাস্টির সদস্যদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

সেই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। দেশের প্রাক্তন সিএজি রাজীব মেহরিষি, প্রাক্তন ইনফোসিস চেয়ারম্যান সুধামূর্তি এবং ‘টিচ ফর ইন্ডিয়া’র সহ-প্রতিষ্ঠাতা আনন্দ শাহকে এই তহবিলের উপদেষ্টা পর্ষদের সদস্য হিসাবে মনোনীত করা হয়েছে। উল্লেখ্য, পিএম কেয়ার্স ফান্ড পিএম কেয়ার ফর চিলড্রেন স্কিম সহ একাধিক সুবিধা প্রদান করে। দেশে কোভিড অতিমারি কালে নানা ভাবে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করার জন্য জরুরি ত্রাণ ব্যবস্থার অংশ হিসাবে ২০২০ সালে এই তহবিল গঠন করা হয়।

এই তহবিলের মাধ্যমে করোনায় মা-বাবা হারানো ৪,৩৪৫টি শিশুর ভরণপোষণের খরচ চালানো হয়। পদাধিকার বলে দেশের প্রধানমন্ত্রী এই ফান্ডের চেয়ারপার্সন। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় এই তহবিলের সমস্ত অনুদান সম্পূর্ণরূপে আয়করমুক্ত। উল্লেখ্য, করোনা মহামারির কালে সংক্রমণের প্রকোপ জকন শীর্ষে সেই সময়ে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন দেশের অন্যতম সেরা শিল্পপতি রতন টাটা। সারাবছরই বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে থাকেন তিনি। মনে করা হচ্ছে সেই কারণেই নরেন্দ্র মোদী এহেন রতন টাটার হাতে গুরুদায়িত্ব তুলে দিলেন।

পিএম কেয়ার্স ফান্ডের ট্রাস্টি হিসাবে মনোনীত হলেন শিল্পপতি রতন টাটা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: