25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িরাজনীতিপ্রশান্ত কিশোর এবং কংগ্রেসের মধ্যে নৈকট্যের ইঙ্গিত,রাজনীতির আকাশে নতুন সম্ভাবনা

প্রশান্ত কিশোর এবং কংগ্রেসের মধ্যে নৈকট্যের ইঙ্গিত,রাজনীতির আকাশে নতুন সম্ভাবনা

জাতীয় রাজনীতির আকাশে বাতাসে ভাসছে এক নতুন সম্ভাবনা। প্রশান্ত কিশোর (Prashant Kishor) এবং কংগ্রেসের (Congress) মধ্যে নৈকট্যের ইঙ্গিত। কংগ্রেস সূত্রের খবর,প্রশান্ত কিশোর ইতিমধ্যেই রাহুল গান্ধির (Rahul Gandhi) সঙ্গে যোগাযোগ করেছেন কংগ্রেসের হয়ে কাজ করার উদ্দেশে।রাহুল গান্ধির সঙ্গে প্রশান্ত কিশোরের একাধিকবার আলোচনা হয়, আলোচনা হয় সনিয়া গান্ধির সঙ্গেও। এমনকী কংগ্রেসে যোগ দিতে পারেন প্রশান্ত কিশোর, এমন সম্ভাবনাও তৈরি হয়েছিল। গত বছর কংগ্রেসের সঙ্গে বিশেষ সম্পর্ক তৈরি হয়েছিল পিকে-র। কিন্তু তারপর আর তা দানা বাঁধেনি। কিন্তু ফের কংগ্রেসের হাত ধরতে পারেন পিকে,এমনই খবর সুত্র মারফত।প্রসঙ্গত,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্যে টানা ২৭ বছর ক্ষমতায় রয়েছেন। এবছরের শেষেই গুজরাতে বিধানসভা নির্বাচন।

স্বাভাবিকভাবেই সেই রাজ্যে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া তৈরি হয়েছে,এমনকী মুখ্যমন্ত্রীর মুখও বারবার পরিবর্তন করতে হয়েছে বিজেপি। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে গুজরাতে কংগ্রেস ও বিজেপি সরকারের মধ্যে কঠিন লড়াইতে বিজেপি সরকার গঠন করেছে। এই পরিস্থিতিতে গুজরাতে বিজেপি-কে সরাতে ২০২৪ সালের পটভূমি তৈরি রাখতে চান প্রশান্ত কিশোর। কংগ্রেস সূত্রে এমনই খবর সেই কারণেই কংগ্রেসের সঙ্গে ফের সুসম্পর্ক তৈরি করতে চাইছেন তিনি।কংগ্রেস সূত্রের খবর, গুজরাতে কংগ্রেসের হয়ে কাজ করতে প্রস্তাব এসেছে প্রশান্ত কিশোরের তরফ থেকেই। যদিও গুজরাত নেতৃত্ব কিংবা কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব এখনও এ বিষয়ে কোনও কিছু স্পষ্ট করেনি। দলীয় সূত্রে খবর মঙ্গলবার রাহুল গান্ধি গুজরাতের কংগ্রেসের নেতৃত্বের সঙ্গে আলোচনায় সময় বিষয়টি উঠে এসেছে।

এ বিষয়ে শেষ সিদ্ধান্ত নেবেন কংগ্রেস হাইকম্যান্ড।হাত শিবিরের তরফে জানা গিয়েছে,গুজরাতের কয়েকজন কংগ্রেস নেতা প্রশান্ত কিশোরকে নিয়ে যথেষ্ট আগ্রহী।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  দাবি করেছিলেন, আগামী লোকসভা নির্বাচনেও বিজেপি-র জয়ের পূর্বাভাস নিশ্চিত পাঁচ রাজ্যের নির্বাচনের ফলে। কিন্তু তাঁর এই তত্ত্ব খারিজ করে দিয়েছেন প্রশান্ত কিশোর৷ উল্টে ভোট কুশলী বলেন, লোকসভা নির্বাচনে কী হবে তা ঠিক হবে ২০২৪। কোনও রাজ্যের নির্বাচনের ফলাফলের ভিত্তিতে তা নির্ভর করে না। প্রশান্ত কিশোর ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘সাহেব’ বলেও কটাক্ষ করেন। রাজনৈতিক মহলের মতে,এই পরিস্থিতিতে তিনি ২০২৪-এর দিকে তাকিয়েই ফের কংগ্রেসের সঙ্গে নৈকট্য গড়ে তোলার চেষ্টা চালাচ্ছেন।

প্রশান্ত কিশোর এবং কংগ্রেসের মধ্যে নৈকট্যের ইঙ্গিত,রাজনীতির আকাশে নতুন সম্ভাবনা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: