25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশরাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা করল এবার ভারতের টাটা স্টিল

রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা করল এবার ভারতের টাটা স্টিল

রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা করল এবার ভারতের টাটা স্টিল সংস্থা । রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যেই এই পদক্ষেপ করল সংস্থাটি। টাটা স্টিলের আগে ভারতের শীর্ষস্থানীয় আইটি সংস্থা ইনফোসিসও রাশিয়ার সাথে ব্যবসা বন্ধ করার ঘোষণা করেছিল। এবার সেই পথে হেঁটে রাশিয়ার সাথে যাবতীয় ব্যবসসায়িক লেনদেন বন্ধ করার ঘোষণা করল ভারতীয় বহুজাতিক সংস্থা টাটা স্টিল। ইউক্রেন যুদ্ধের প্রভাবেই এই সিদ্ধান্ত সংস্থার। এই সিদ্ধান্ত প্রসঙ্গে টাটার তরফে বলা হয়েছে, “টাটা স্টিলের রাশিয়ায় কোনও কার্যক্রম নেই বা সেখানে কর্মীও নেই। এই আবহে আমরা সতর্কতার সাথে বিবেচনা করে রাশিয়ার সাথে ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।

ব্যবসার ধারাবাহিকতা বজায় রাখার জন্য, ভারত, যুক্তরাজ্য এবং নেদারল্যান্ডসে অবস্থিত কোম্পানির সমস্ত ইস্পাত উত্পাদন কেন্দ্রগুলিতে কাঁচামাল সরবরাহের বিকল্প ব্যবস্থা নির্ধারণ করা হচ্ছে।”‘টাটা স্টিলের’ এক শীর্ষ আধিকারিক এই সিদ্ধান্ত প্রসঙ্গে সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, “ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধ করতে চলেছে। আমাদের যুক্তরাজ্য এবং নেজারল্যান্ডসে কারখানা রয়েছে। তাই আমরা ইউরোপীয় ইউনিয়নের এই সিদ্ধান্তের সঙ্গে মাসঞ্জস্য রেখে কাজ করব। রাশিয়া থেকে এমনিতে খুব স্বল্প পরিমাণে কয়লা কিনতাম আমরা।

তবে এখন রাশিয়ার উপর নির্ভরতা শেষ করতে কয়লা সরবরাহের জন্য বিকল্প পথ খুঁজে বের করেছি আমরা।”টাটা জানিয়েছে তারা রাশিয়ার ওপর তাদের নির্ভরতা শেষ করেছে। এর আগে কোম্পানিটি তার বিভিন্ন কার্যক্রমের জন্য রাশিয়া থেকে সীমিত পরিমাণে কয়লা সংগ্রহ করে থাকত। সম্প্রতি ইনফোসিস রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধ করার ঘোষণা দিয়েছে,এর আগে অনেক পশ্চিমা কোম্পানি রাশিয়া ছেড়েছে। তবে ভারতের কোনও সংস্থা এতদিন সেই পদক্ষেপ নেয়নি। তবে, কয়েকদিনের ব্যবধানে রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা করল
ভারতীয় নামজাদা দুটো বহুজাতিক সংস্থা।।

রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা করল এবার ভারতের টাটা স্টিল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: