25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশরাশিয়া ইউক্রেন যুদ্ধের ফল ভুগতে হবে ভারতকেও !

রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফল ভুগতে হবে ভারতকেও !

রাশিয়া ও ইউক্রেনের ভয়াবহ যুদ্ধে পুরো বিশ্বের ঘুম উড়েছে। বর্তমানে এই যুদ্ধের ফলে পুরো বিশ্ব জুড়ে খনিজ তেলের দাম বেড়ে গিয়েছে । বলা হচ্ছে এই প্রভাব ভারতের ওপরেও পড়তে পারে । রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের ফলে ভারতের অর্থনীতির ওপরেও প্রভাব পড়তে পারে। যারফলে ভারতে মুদ্রাস্ফীতি হতে পারে । যার জন্য ভারতের নাগরিকদের মধ্যে এর প্রভাব পড়তে যাচ্ছে। রি RBI এমপিসি-র (MPC) সদস্য জয়ন্ত আর বর্মা জানান যে, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের ফলে জিনিসের দাম অনেক বেড়ে যাতে পারে এবং আর্থিক বৃদ্ধি আটকে যেতে পারে। তবে এখনও চিন্তা করার মতো কোনও ব্যাপার না । ভারত সরকারের নজর আছে এর উপরে ।তিনি আরও বলেন, ভারতের অর্থব্যবস্থা ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করেছিল ।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে বিভিন্ন দেশের সঙ্গে আমদানি এবং রফতানি প্রক্রিয়া পুরোপুরি বন্ধ হয়ে গেছে

কোরণার প্রভাবে প্রায় ৩ বছর ধরে ভারতের আর্থিক বৃদ্ধি আটকে ছিল । বর্তমানে আবার রাশিয়া ও ইউক্রেনের ভারতের অর্থনীতির চাকা আটকে দিতে পারে । এবং এই আর্থিক বৃদ্ধি আটকে গেলে এর প্রভাব পড়বে জিনিসের দামের ওপরে। যার ফলে মুদ্রাস্ফীতি দেখা যাবে। তবে বর্তমানে ভারতে তেমন কোনও ধরনের সমস্যার সৃষ্টি হয়নি। কিন্তু এখন যদি এই যুদ্ধ চলতে থাকলে তা হলে সমস্যার সৃষ্টি করতে পারে।জয়ন্ত আর বর্মা বলেন যে, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে বিভিন্ন দেশের সঙ্গে আমদানি এবং রফতানি প্রক্রিয়া পুরোপুরি বন্ধ হয়ে গেছে। যারজন্য ভারত যে সকল দ্রব্য ও প্রয়োজনীয় জিনিস বাইরে থাকে আমদানি করতো তা পুরোপুরি বন্ধ। এর প্রভাব ভারতের বাজারেও পড়তে পারে ।

তাছাড়াও ইউক্রেন থেকেও ভারতে অনেক প্রয়োজনীয় জিনিস আমদানি করা হতো । এখন আমদানি বন্ধ হয়ে পড়ে থাকলে সেই সকল জিনিসের ঘাটতি দেখা দিতে পারে। যেই কারণে জিনিসের দাম বেড়ে যেতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি আর্থিক বর্ষের জন্য মুদ্রাস্ফীতির পরিমাণ নির্ধারণ করেছে ৫.৩ শতাংশ এবং আগামী আর্থিক বর্ষের জন্য তার পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৪.৫ শতাংশ।জয়ন্ত আর বর্মা বলেন,ভারত বিভিন্ন ধরনের পরিস্থিতির জন্য সম্পূর্ণ তৈরি। আর্থিক বৃদ্ধি সচল রাখার জন্য বিভিন্ন ধরনের নীতি গ্রহণ করা যেতে পারে। তাই এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই পুরো বিষয়ের ওপরে সরকারের নজর আছে। পরিস্থিতি খারাপ হলে বিকল্প পদ্ধতি নেওয়া হবে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফল ভুগতে হবে ভারতকেও !

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: