25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশশ্রীলঙ্কার এই কঠিন পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত

শ্রীলঙ্কার এই কঠিন পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত

ফের একবার ভারতের মুখাপেক্ষি হতে হল শ্রীলঙ্কাকে। শ্রীলঙ্কার এই কঠিন পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। অর্থনৈতিক সংকটের আবহে এখন আগুন জ্বলছে শ্রীলঙ্কায়। তবে অনেক জায়গাতেই প্রতিবাদের সেই আগুন জ্বালানোর জন্য জ্বালানি তেলও নেই। সম্প্রতি জ্বালানির অভাব দেখা দিয়েছে সেদেশে। এর জেরে আরও তীব্র প্রতিবাদ দেখা গিয়েছে শ্রীলঙ্কার রাজপথে, অলিতে-গলিতে। শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী জিএল পেইরিস দাবি করেন যে ভারত দ্বীপরাষ্ট্রে আরও ৫০০ মিলিয়ন ডলার মূল্যের জ্বালানি তেল পাঠাতে সম্মত হয়েছে। এর আগে বেশ কয়েক দফায় ৪ লক্ষ টন জ্বালানি তেল ইতিমধ্যেই শ্রীলঙ্কায় পাঠিয়েছিল।

তবে স্বঘোষিত দেউলিয়া শ্রীলঙ্কার সংকট তাতে পুরোপুরি মেটেনি।এর আগে মোট ২ বিলিয়ন ডলার মূল্যের জ্বালানি, খাদ্য সামগ্রী, ওষুধ শ্রীলঙ্কাকে পাঠিয়েছিল ভারত। এর মধ্যে চলতি মাসের শুরুর দিকেই ১ লাখ ২০ হাজার টন ডিজেল ও ৪০ হাজার টন পেট্রোল পাঠিয়েছিল ভারত। তবে তা ফুরিয়ে যেতে বসেছে। ভারত ৪০ হাজার টন চালও পাঠিয়েছিল শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে ভারত (IMF )এর কাছে আবেদন করেছেন শ্রীলঙ্কাকে সাহায্যের জন্য।ভারতীয় অর্থমন্ত্রী ‘নির্মলা সীতারামন’ মার্কিন যুক্তরাষ্ট্রে ‘আইএমএফ’-বিশ্বব্যাঙ্কের বসন্ত বৈঠকের মাঝে ‘আইএমএফ'(IMF) প্রধান ক্রিস্টালিনা জর্জিভার সঙ্গে দেখা করেন। তখন শ্রীলঙ্কাকে সাহায্য করার বিষয়টি উত্থাপিত করা হয় ভারতের তরফে।

শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী বলেন,”আইএমএফের(IMF) সহায়তা আমাদের কাছে আসতে প্রায় ছয় মাস সময় লাগবে

এদিকে শ্রীলঙ্কাকে ভারত যেভাবে সাহায্য করে চলেছে, তার ভূয়সী প্রশংসা করা হয় ‘আইএমএফ'(IMF)-এর তরফে ।এদিকে ‘আইএমএফ’-ও শ্রীলঙ্কাকে সাহায্যের আশ্বাস দিয়েছে। তবে সেই সাহায্য পৌঁছতে অনেকটা সময় লাগবে। ততদিন পর্যন্ত দেশকে চালিয়ে নিয়ে যেতে সাহায্য চেয়ে অন্যত্র দেখতে হচ্ছে শ্রীলঙ্কাকে। এই আবহে শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী বলেন,”আইএমএফের(IMF) সহায়তা আমাদের কাছে আসতে প্রায় ছয় মাস সময় লাগবে এবং তা ধাপে ধাপে আসবে। এই সময়কালে আমাদের দেশের জনগণকে প্রয়োজনীয় জিনিস সরবরাহ করার জন্য আমাদের অন্য তহবিলের সূত্র খুঁজে বের করতে হবে।

” মঙ্গলবার শ্রীলঙ্কা জুড়ে তীব্র প্রতিবাদ শুরু হয়। জ্বালানি ভাণ্ডার তলানিতে ঠেকতেই ফের একবার রাস্তায় নামেন শ্রীলঙ্কা বাসী । বহু মানুষ ক্ষোভ প্রদর্শন করতে রাস্তায় টায়ার জ্বালান। ক্যান্ডি থেকে কলম্বোগামী একটি মহা সড়ক অবরোধ করা হয় বিভিন্ন জায়গায়। এরই মাঝে অক্টেনের দাম বৃদ্ধির ঘোষণা করে সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন। বর্তমানে শ্রীলঙ্কায় এক লিটার অক্টেন কিনতে খসাতে হচ্ছে ৩৩৮ শ্রীলঙ্কান রুপি। এই দুর্দিনে ভারত আরও এক দফায় সাহায্য করতে চলেছে শ্রীলঙ্কাকে।এই আবহে ভারত ‘আইএমএফ’-র কাছে আবেদন করেছে যাতে অবিলম্বে শ্রীলঙ্কাকে সাহায্য করা হয়।।

শ্রীলঙ্কার এই কঠিন পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: