25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িরাজনীতিবামেদের ডাকে আগামী ২৮ এবং ২৯ মার্চ দুদিন ব্যাপী ভারত বন্ধ

বামেদের ডাকে আগামী ২৮ এবং ২৯ মার্চ দুদিন ব্যাপী ভারত বন্ধ

আগামী ২৮ এবং ২৯ মার্চ অর্থাৎ সোম ও মঙ্গলবার সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে সর্বভারতীয় কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন সমূহ। দুদিন ব্যাপী ভারত বন্ধ। ‘জনগণকে বাঁচাও এবং জাতিকে বাঁচাও’ শীর্ষক কর্মসূচি নিয়ে ১২ দফা দাবিতে দু’দিন ব্যাপী সাধারণ ধর্মঘট ডাকা হয়েছে। মোদী সরকারের ‘জনবিরোধী’, ‘শ্রমিক বিরোধী’ এবং ‘দেশ বিরোধী ধ্বংসাত্মক নীতির’ বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বনধের ডাক বামেদের।শাসকদল সমালোচনায় সরব আগামীকাল বামেদের ডাকা বনধ নিয়ে। ট্রেন ইউনিয়নগুলির পাশাপাশি এই দুই দিন সংযুক্ত কিষাণ মোর্চা এই ধর্মঘটের সমর্থনে গ্রাম বনধের ডাকও দিয়েছে। সুত্রের খবর,পশ্চিমবঙ্গেও এই ধর্মঘটকে সফল করতে শ্রমিক ও কর্মচারী সংগঠনগুলি প্রস্তুতি শুরু করেছে।

পাশাপাশি, বনধের দিন সমস্ত কিছু সচল থাকবে বলেও মত শাসকদলের কর্মীদের। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে প্রতিবারের মতো এবারও বনধে অফিস না এলে কর্মীদের বেতন কাটার সঙ্গে সঙ্গে কর্মদিবস থেকে একদিন কমিয়ে দেওয়ার নির্দেশ রয়েছে।প্রশাসনের তরফে কড়া হুঁশিয়ারি, জোর করে বনধ করানোর চেষ্টা করা হলে যথাযথ ব্যবস্থা নেবে পুলিশ। কেউ কোথাও গোলমাল বাঁধানোর চেষ্টা করলে বা বাধা দিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।জানা গিয়েছে, দুদিনের এই ভারত বনধে সামিল হবে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের পাঁচটি ট্রেড ইউনিয়ন কেরালা হাইকোর্টের নিষেধ সত্ত্বেও। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়ি অ্যাসোসিয়েশন জানিয়েছে, তাদের সমস্ত কর্মচারীরা বনধে যোগ দেবে।

সবথেকে বেশি প্রভাব পড়তে চলেছে ব্যাঙ্কিং সেক্টরে। বীমা কর্মীদের ইউনিয়নের তরফ থেকেও জানানো হয়েছে তারা এই বনধকে সমর্থন করছে। এর আগে কৃষকদের ৫ দফা দাবি সহ ১২ দফা দাবিতে ২৩ ও ২৪ ফেব্রুয়ারি দেশব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছিল CITU সংগঠন। এই ধর্মঘটের স্লোগানও ছিল, ‘দেশ বাঁচাও, জনগণ বাঁচাও।’জানা যাচ্ছে হরিয়ানা, চন্ডীগড়ের ক্ষেত্রে বিদ্যুৎ, রাস্তা এবং পরিবহন দফতরের সমস্ত কর্মীরা বনধকে সমর্থন জানাচ্ছেন। বনধে আছে INTUC, AIUTUC, TUCC, AITUC, HMS, CITU, SEWA, AICCTU, LPF and UTUC ট্রেন ইউনিয়নরা। এছাড়া কয়লা, স্টিল, তেল, টেলিকম, ডাকবিভাগ, আয়করের সঙ্গে যুক্ত কর্মীরাও এই বনধে অংশ নিচ্ছেন। রেলওয়ে এবং প্রতিরক্ষায় যুক্ত কর্মীরাও আংশিকভাবে এই বনধকে সমর্থন জানাচ্ছে বলে খবর।

বামেদের ডাকে আগামী ২৮ এবং ২৯ মার্চ দুদিন ব্যাপী ভারত বন্ধ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: