25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশআগামী দুই বছরের মধ্যে ভারতের রাস্তায় তিন হাজার ইলেকট্রিক বাস চলাচল করবে

আগামী দুই বছরের মধ্যে ভারতের রাস্তায় তিন হাজার ইলেকট্রিক বাস চলাচল করবে

পরিবেশ দূষণ (Environmental pollution) কমানোর একমাত্র উপায় ব্যক্তিগত গাড়ি সহ বাণিজ্যিক যানবাহনকেও পরিবেশবান্ধব শক্তিতে (Environmentally friendly energy) চালানো। গণপরিবহনের মাধ্যমে যে বিপুল পরিমাণ ক্ষতিকর ধোঁয়া বাতাসে মিশছে, সর্ব প্রথম সেটিকে আটকাতে হবে। ইলেকট্রিক বাসের (Electric bus) মাধ্যমে কিছুটা হলেও পরিবেশ দূষণ কমানো সম্ভব। ডিজেলের বদলে ব্যাটারি পরিচালিত হওয়ার কারণে এই ধরনের আধুনিক বাস গুলি কিছুটা হলেও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করে। ইতিমধ্যে শহরের রাস্তায় ইলেকট্রিক বাসের চলাচল শুরু হয়েছে।

গত কয়েক বছরে শহরের রাস্তায় বৈদ্যুতিক বাসের চলাচল সংখ্যা বেড়েছে। আগামী দিনে যে বৈদ্যুতিক বাসের চলাচল সংখ্যা আরও বাড়বে সেই ইঙ্গিতই দিলেন কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে (Mahendra Nath Pandey)। সম্প্রতি একটি সম্মেলনের মঞ্চ থেকে তিনি জানান, কেন্দ্রীয় সরকারের ফেম-টু প্রকল্পের আওতায় আগামী দু’বছরের মধ্যে আরও তিন হাজার ইলেকট্রিক বাস রাস্তায় নামানোর পরিকল্পনা করছে। এদিনের সভায় মহেন্দ্র নাথ পান্ডে বলেন, “বর্তমানে ভারতের বিভিন্ন রাজ্যের পাবলিক রোডে ৩,০৪৯টি ইলেকট্রিক বাস চলাচল করছে। আগামী দু’বছরের মধ্যে কেন্দ্রীয় সরকার ইলেকট্রিক বাস চলাচলের সংখ্যাটা দ্বিগুন করার লক্ষ্যে এগোচ্ছে।”

তিনি আরও জানান, ইতিমধ্যে প্রশাসনের তরফে দুটি সংস্থাকে তলব করা হয়েছে। ওই দুই কোম্পানির ভেহিকেলে ব্যবহৃত কম্পোনেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। সরকারের তরফে সংস্থা দু’টির নাম প্রকাশ করা হয়নি। এদিন পান্ডের কথায় স্পষ্ট যে, সরকার নির্দিষ্ট নিয়ম মেনে ভর্তুকি প্রথা ভঙ্গ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের ফেম-টু প্রকল্পের আওতায় ভর্তুকি পেতে হলে বৈদ্যুতিক যানবাহনের কিছু নির্দিষ্ট অংশ নির্মাতাদের নিজেদেরই তৈরি করতে হয়। কিছু নির্দিষ্ট অংশ মেড-ইন-ইন্ডিয়া না হলে সরকারের আর্থিক সুযোগ-সুবিধা মেলে না।

আগামী দুই বছরের মধ্যে ভারতের রাস্তায় তিন হাজার ইলেকট্রিক বাস চলাচল করবে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: