25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশসোমবার পর্যন্ত বাঁচলো ইমরান খানের গদি !

সোমবার পর্যন্ত বাঁচলো ইমরান খানের গদি !

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের গদি এখন টলমল। তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনছে বিরোধীরা।শুক্রবার তাকে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে হতো। তবে তার আগেই স্থগিত করে দেওয়া হল সাংসদ। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উপরে আর আস্থা রাখতে পারছেন না বিরোধী দলের নেতারা। এমনকি নিজের দলের নেতারাও আস্থা হারিয়েছে। এই শুক্রবারই পাকিস্তানের সংসদে তাঁর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার কথা চলছিল। কিন্তু সংসদের স্পিকার আসাদ কাসের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা খায়াল জ়ামানের মৃত্যুর কারণে অনাস্থা প্রস্তাব পেশের আগেই অধিবেশন স্থগিত করে দেন। আপাতত দুইদিনের জন্য রক্ষা পেলেন ইমরান খান। আগামী সোমবার সংসদে অধিবেশন বসলে এই প্রস্তাব পেশ করা হতে পারে বলে জানা যাচ্ছে ।

গতকাল সংসদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে বলে সংসদে যোগ দিতে গিয়েছিলেন বিরোধী দলনেতা শাহবাজ় শরিফ

গতকাল অর্থাৎ শুক্রবারই পাকিস্তানের সংসদ অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতেই সাংসদের মৃত্যুর জন্য শোক প্রকাশ করা হয় ও আগামী ২৮ মার্চ বিকেল ৪টে অবধি অধিবেশন স্থগিত করে দেওয়া হয় । চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি প্রয়াত হন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা তথা সাংসদ খায়াল জ়ামান। গতকাল সংসদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে বলে সংসদে যোগ দিতে গিয়েছিলেন বিরোধী দলনেতা শাহবাজ় শরিফ, পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জ়ারদারি সহ একাধিক বিরোধী নেতা। তবে প্রথমদিনেই অধিবেশন স্থগিত করে দেওয়ার ঘোষণা করতেই বিরোধী নেতারা বিক্ষোভ করতে শুরু করেন।

তাদের তরফে অধিবেশন যেন চালু রাখার দাবি করা হয় কিন্তু স্পিকার নিজের মাইক্রোফোন বন্ধ করে দিয়ে অধিবেশন কক্ষ ছেড়ে চলে যান। আইনত জাতীয় সংসদে প্রস্তাব পেশ করার তিন থেকে সাতদিনের মধ্যেই ওই প্রস্তাবের উপরে সাংসদদের মত গ্রহণ করতে হয়। এই কারণেই শুক্রবার অনাস্থা প্রস্তাবে ভোট গ্রহণের কথা ছিল। বৃহস্পতিবার সংসদের ১৫ পয়েন্টের কর্মসূচিতেও অনাস্থা প্রস্তাব পেশ করার কথা উল্লেখ করা হয়। পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের নেতা খাওয়াজা আসিফ টুইট করে বলেন, ১৬৩ জন বিরোধী দলনেতার মধ্যে ১৫৯ জনই গতকাল সংসদে উপস্থিত ছিলেন। কিন্তু বিনা নোটিসেই গতকাল অধিবেশন স্থগিত করে দেওয়া হয়। শাহবাজ শরিফও হুঁশিয়ারি দিয়ে বলেন, যদি সোমবার অনাস্থা প্রস্তাব পেশ করতে দেওয়া না হয় তবে এর পরের ঘটনার জন্য তারা দায়ী থাকবে না। এখন সবার নজর সোমবার অধিবেশনের উপর।

সোমবার পর্যন্ত বাঁচলো ইমরান খানের গদি !

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: