25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশভোট নয় অনাস্থা প্রস্তাবেরই মুখোমুখি হতে হবে ইমরান খানকে!

ভোট নয় অনাস্থা প্রস্তাবেরই মুখোমুখি হতে হবে ইমরান খানকে!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। সেটি থেকে বাঁচতেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন পাক প্রধানমন্ত্রী। গতকাল পাকিস্তানের সুপ্রিম কোর্টের তরফে ডেপুটি স্পিকারের অনাস্থা প্রস্তাব খারিজের আদেশকে বাতিল করে দেওয়া হয় এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসাবে ইমরান খানকেই রাখা হয়। এমন ঘোষণার পর খুশিতে ফেটে পড়েন বিরোধী দলের নেতারা। কারণ আগামিকাল, ইমরান খানকে আস্থা ভোটের মুখোমুখি হতেই হবে। এবং বিরোধীদের কাছে সংখ্যাগরিষ্ঠ ভোট থাকায় এবার পুরোপুরি ভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর গদি ছাড়তে হবে ইমরান খানকে। পাকিস্তানের জাতীয় সংসদে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ভিত্তিতে ভোট হওয়ার কথা ছিল।

তবে ভোট শুরু হওয়ার আগেই ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব সংবিধানবিরোধী। এবং এটি জাতীয় নিরাপত্তার ক্ষেত্রেও ঝুঁকিপূর্ণ হতে পারে বলে অনাস্থা প্রস্তাব খারিজ করে দেওয়া হয়। তারপরেই পাক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট আরিফ আলভি পাক সংসদ ভেঙে দেন এবং সরকারের তরফে ৯০ দিনের ভিতরে নির্বাচনের কথা ঘোষণা করা হয়। কিন্তু সেনাকে সামনে রেখে নির্বাচন করার পরিকল্পনা করলেও, গতকাল পাকিস্তানের সুপ্রিম কোর্টের তরফে অনাস্থা প্রস্তাব বাতিল করার সিদ্ধান্ত খারিজ করে দেওয়া হয়। বলা হয় নির্বাচন নয় অনাস্থা প্রস্তাবেরই মুখোমুখি হতে হবে ইমরান খানকে। আদালতের এমন ঘোষণার পরই বিরোধী নেতা ও সমর্থকরা আনন্দে ফেটে পড়েন।

তারা সুপ্রিম কোর্টের এই রায়কে সবথেকে ব্যর্থ সরকারের বিরুদ্ধে যুগান্তকারী রায় বলে আখ্যায়িত করেন। বিরোধী দলনেতা শাহবাজ় শরিফ একটি টুইট করে বলেন, “যুগান্তকারী দিন এটি! যারা সংবিধানের সপক্ষে সমর্থন জানিয়েছিলেন, তাদের সকলকে অভিনন্দন। আজ মিথ্যার রাজনীতি, দোষারোপ চাপা পড়ল। আজ পাকিস্তানের মানুষদের জয় হল।” প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মারিয়াম নওয়াজও টুইট করে বলেন, “গোটা দেশকে অভিনন্দন সংবিধানের জয়ের জন্য। আল্লাহ যেন এভাবেই পাকিস্তানের উপরে আশির্বাদ করতে থাকেন ।” তবে কি ইমরান খান পাকিস্তানের গদিতে থাকবেন না ? সেটা আগামীকাল ভোটাভুটির পরেই জানা যাবে।

ভোট নয় অনাস্থা প্রস্তাবেরই মুখোমুখি হতে হবে ইমরান খানকে!

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: