25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশ"আমি সন্ত্রাসবাদী নই'' ৩১ বছর পর জেল থেকে বেরিয়ে মন্তব্য নলিনী শ্রীহরণের

“আমি সন্ত্রাসবাদী নই” ৩১ বছর পর জেল থেকে বেরিয়ে মন্তব্য নলিনী শ্রীহরণের

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী (Rajiv Gandhi) হত্যাকাণ্ডে জড়িত সাজাপ্রাপ্ত নলিনী শ্রীহরণ (Nalini Sriharan) সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে মুক্তি পেয়েছেন। সাজা ঘোষণার ৩১ বছর পর জেল থেকে বেরিয়েছেন তিনি। দেশের উচ্চ আদালতের নির্দেশে তাঁর যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ মুকুব হয়েছে। মুক্তি পাওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে নলিনী বলেন, ”আমি সন্ত্রাসবাদী নই। পরিবারের লোকজন দীর্ঘদিন ধরে আমার জন্য অপেক্ষা করছেন এবং আমি এখন তাদের সঙ্গেই থাকতে চাই। আমি জানি, আমি দোষী সাব্যস্ত হয়েছি। কিন্তু আমার বিবেক জানে আমি নির্দোষ।

আমার স্বামীর কিছু বন্ধুর জন্য আমি ফেঁসে গিয়েছি। ওঁদের সঙ্গে আমার যোগাযোগ ছিল। দোকান, বাজার, মন্দির, সিনেমা হল কিংবা হোটেলে ওঁদের সঙ্গে আমিও যেতাম। কিন্তু সে ভাবে কারও সঙ্গে কথাবার্তা বলতাম না। ওঁদের সঙ্গে আমার কোনও ব্যক্তিগত যোগাযোগও ছিল না। ওঁরা যা চেয়েছিল, আমি তাতে সাহায্য করেছিলাম মাত্র। যেমন ওঁদের সঙ্গে দোকানে গিয়েছি, হোটেলে কিংবা সিনেমা হলে গিয়েছি। এ ছাড়া ওঁদের সঙ্গে আমার আর কোনও সম্পর্ক ছিল না।’’ তিনি আরও বলেন, “আমার স্বামী যেখানেই যাবে, সেখানেই আমি তাকে সঙ্গ দেব। আমরা ৩২ বছর ধরে আলাদা রয়েছি। যারা আমাকে সমর্থন করেছেন এখনও আমার পাশে রয়েছেন তাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।”

নলিনীর এই মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। বহু মানুষ ওই ভিডিওটিতে নিজেদের মতামত প্রকাশ করেছেন। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ২০০৮ সালে জেলে গিয়ে নলিনীর সঙ্গে দেখা করে রাজীব গান্ধীর হত্যার বিষয়ে জিজ্ঞাসা করেছিলেন। এই প্রসঙ্গে তিনি বলেন, ”বাবা রাজীব গান্ধীর মৃত্যুর বিষয়ে কথা বলতে গিয়ে আবেগে ভেঙে পড়েন প্রিয়াঙ্কা।” রাজীব গান্ধী হত্যা মামলায় সদ্য মুক্তি প্রাপ্ত ৬ আসামিদের মধ্যে অন্যতম নলিনী শ্রীহরণ রবিবার এক সাংবাদিক সম্মেলনে এই কথাই উল্লেখ করেন। উল্লেখ্য, উচ্চ আদালতের নির্দেশে ১২ নভেম্বর নলিনীকে মুক্তি দেওয়া হয়। গত ৩১ বছরের দীর্ঘ লড়াইয়ের অবসান ঘটে।

“আমি সন্ত্রাসবাদী নই” ৩১ বছর পর জেল থেকে বেরিয়ে মন্তব্য নলিনী শ্রীহরণের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: