25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশবাংলাদেশের কক্সবাজারে মিলল লক্ষাধিক টাকার ইলিশ

বাংলাদেশের কক্সবাজারে মিলল লক্ষাধিক টাকার ইলিশ

খাবার পাতে‌ মাছ না হলে বাঙালির ঠিক জমে না । তার উপির সেটা যদি হয় ইলিশ তালে তো কথাই নেই । শুধু মরসুমেই না বছরের অন্যান্য দিনেও ইলিশ ভালোই বিক্রি হয় । এবার বাংলাদেশের কক্সবাজারে প্রায় লক্ষাধিক টাকার মাছ ধরা পড়েছে । সেই ইলিশ বিক্রি করে মৎস্যজীবীরা প্রায় ১৫ লাখ টাকা পেয়েছেন। কিন্তু তাতেও তাদের আক্ষেপ , ইলিশের ওজন ভালো হলে আরও দাম মিলতো । ৫ তারিখ কক্সবাজারের বাঁকখালির নুনিয়াছটা ফিশারিঘাটে জালে অনেক ইলিশ ধরা পড়ে ।

মোট আড়াই হাজার ইলিশ পান মৎস্যজীবীরা । এবং সেই ইলিশ বিক্রি করে ১৫ লাখ টাকা যায় করেন তারা। মৎস্যজীবীরা বলেন, “যেই সংখ্যক ইলিশ ধরা পড়েছে, তার মধ্যে ৮০ শতাংশের ওজন ৫০০ গ্রামের কম । ২০ শতাংশ ইলিশের ওজন ৯০০ গ্রামের বেশি । সব ইলিশের দাম যদি ৯০০ গ্রামের বেশি হত, তবে ৪০ লক্ষ টাকা পাওয়া যেত।” মৎসজীবীরা আরও বলেন, প্রচুর ইলিশ সমুদ্র থেকে উপকূলে আসছে । কিন্তু সেগুলি ছোট আকারের ইলিশ । তাদের ওজন প্রায় ৩৫০ থেকে ৫০০ গ্রাম ।

ফলে সেগুলি বিক্রি করে তেমন কোনো লাভ পাবেননা তারা । ৫ তারিখ কক্সবাজারে সকাল ৬টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ৫০টি ট্রলার যায়। প্রত্যেকটি ট্রলারে ইলিশের পাশাপাশি অনেক সামুদ্রিক মাছ ধরা পড়েছে । জানা যাচ্ছে, কক্সবাজারের বাহারছড়া, কানাইয়ারবাজার, সহ বিভিন্ন জায়গায় ৮০ থেকে ১০০টাকা অতিরিক্ত দামে ইলিশ বিক্রি হচ্ছে। কিন্তু তাতেও মানুষের ভিড় লেগেই আছে ইলিশ কেনার জন্য ।

বাংলাদেশের কক্সবাজারে মিলল লক্ষাধিক টাকার ইলিশ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: