25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যজেলা"যাদের বাঁচাতে পারিনি তাদের হারানোর যন্ত্রণা ভুলতে পারছি না" ৮ জনকে উদ্ধার...

“যাদের বাঁচাতে পারিনি তাদের হারানোর যন্ত্রণা ভুলতে পারছি না” ৮ জনকে উদ্ধার করেও আক্ষেপ মানিকের

ডুয়ার্সের মালবাজারের (Malbazar) মাল নদীতে হড়পা বানে (Harpa ban) যখন সকলে ভেসে যাচ্ছে, প্রাণে বাঁচার তাগিদে নদী থেকে চরে ওঠার চেষ্টা করছে, সেই সময় স্বয়ং দেবদূত হয়ে বিপদ গ্রস্ত ব্যক্তিদের বাঁচাতেই এগিয়ে এলেন মহম্মদ মানিক। তেশিমলা গ্রামের ওই যুবকের তৎপরতায় হড়পা বানে ভেসে যাওয়া ১০ জনকে প্রাণে বাঁচান তিনি। নিজের জীবনকে বাজি রেখে অন্যদের বাঁচাতে ঝাঁপিয়ে পরে ওই যুবক। একেবারে ১৫ ফুট উঁচু থেকে নদীতে ঝাঁপ দিয়ে ৮ জনকে উদ্ধার করে প্রাণে বাঁচিয়েছেন তিনি। উল্লেখ্য, দশমীর রাতে মাল নদীর তীরে মালবাজার শহর ছাড়াও চা বাগান এলাকার একাধিক পুজো উদ্যোক্তা সহ প্রায় ছয় থেকে আট হাজার মানুষ বিসর্জনের উদ্দেশ্যে জড়ো হয়েছিলেন। সকলের মত বন্ধুদের সাথে ভাসান দেখতে আসেন মানিক।

কিন্তু সেই সময় হঠাৎ হরপা বান আশায় ভেসে যান বহু মানুষ। মুহূর্তের মধ্যে চোখের সামনে বদলে যায় গোটা পরিস্থিতি। নদীর পারে একটি উঁচু জায়গায় বন্ধুদের সঙ্গে দাঁড়িয়ে ছিলেন মানিক। চোখের সামনে এত মানুষের বিপদ দেখে মুখ ফিরিয়ে চলে যেতে পারেননি তিনি। নিজের ফোনটি বন্ধুর হাতে ধরিয়ে দিয়ে ১৫ ফুট উঁচু থেকে সটান ঝাঁপ দেন নদীতে। মানিকের তৎপরতায় হড়পা বানে ভেসে যাওয়া ১০ জন প্রানে বাচেন। এই ঘটনার জেরে স্থানীয়রা জানান, সময় মতো পুলিশ প্রশাসনের সাহায্য পেলে আরও কয়েক জনকে প্রাণে বাঁচাতে পারা যেত। এই ঘটনার পর প্রত্যক্ষদর্শীরা জানান, প্রায় পনেরো ফুট উঁচু থেকে ঝাঁপ দিয়ে মানিক আট জনকে উদ্ধার করে পারে নিয়ে আসেন। কিন্তু ৮ জনকে উদ্ধার করলেও নিজেও আহত হন তিনি।

একের পর এক ভেসে যাওয়া মানুষকে উদ্ধার করতে শুরু করি

মাল সুপার স্পেশ্যালিটি হাসপাতালে তাঁর চিকিৎসা চলে। এই ঘটনার জেরে মানিক বলেন, “আমি বন্ধুর সঙ্গে প্রতিমা বিসর্জন দেখতে গিয়েছিলাম মাল নদীর ঘাটে। সেখানে দেখতে পাই, আচমকাই নদীর জল বেড়ে গিয়েছে। জলের স্রোতে ভেসে যাচ্ছিল একের পর এক মানুষ। আর চিৎকার করে বাঁচার আর্তনাদ করছিল সকলে। তাই আমি কোনও কিছু চিন্তা না করে জীবনের ঝুঁকি নিয়ে নদীতে ঝাঁপ দিই। একের পর এক ভেসে যাওয়া মানুষকে উদ্ধার করতে শুরু করি। আমি সাঁতার জানি। তাই মৃত্যুর ভয় না করে মানুষকে বাঁচানোর চেষ্টা করেছি। চোখের সামনে মানুষ গুলোকে ভেসে যেতে দেখলাম। যাদের পেরেছি পাড়ে তুলেছি। যাদের বাঁচাতে পারিনি তাদের হারানোর যন্ত্রণা ভুলতে পারছি না। নিজেও আহত হয়েছি। তবে এতগুলো মানুষকে বাঁচাতে পেরে।”

“যাদের বাঁচাতে পারিনি তাদের হারানোর যন্ত্রণা ভুলতে পারছি না” ৮ জনকে উদ্ধার করেও আক্ষেপ মানিকের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: