25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যদিঘার মোহনায় উঠল বিশালাকার তেলিয়া ভোলা, কয়েক লক্ষ টাকা দাম উঠল

দিঘার মোহনায় উঠল বিশালাকার তেলিয়া ভোলা, কয়েক লক্ষ টাকা দাম উঠল

শনিবার পূর্ব মেদিনীপুরের দিঘার (Digha) মোহনায় মৎস্যজীবীদের জলে উঠল একটি বৃহৎ আকৃতির তেলিয়া ভোলা (Telia Bhola)। মাছটিকে দেখার জন্য ব্যবসায়ী থেকে পর্যটকরা ভিড় জমান। এদিন বিশালাকার ওই তেলিয়া ভোলা মাছটির আকাশছোঁয়া দাম উঠেছে। সূত্রের খবর, এদিন সকালে কাঁথির (Kanthi) ট্রলার মালিক বিবেক করনের “ধরনী” নামক একটি ট্রলারে ওই মাছটি ওঠে। তিনি সেই মাছটি দীঘা মোহনার কে পি এস আড়তে নিয়ে আসেন।

সাধারণভাবে এই তেলিয়া ভোলা মাছ খুব বেশি পরিমাণে পাওয়া যায় না। এই ধরনের মাছ সমুদ্রের কাছাকাছি পাওয়া যায় না। উল্লেখ্য, এত বড় মাছ কেবল খাওয়ার জন্য বিক্রি হবে না। ওষুধ তৈরির কাজে মাছগুলি ব্যবহৃত হবে। বিশেষজ্ঞদের মোট, তেলিয়া ভোলা মাছের পটকা ওষুধ তৈরির কাজে লাগে। তাই মাছগুলি চড়া দামে বিক্রি হয়। বিবেক করণ নামের ওই মৎস্যজীবী জানিয়েছেন, ওই মাছটির ওজন ৩৬ কেজি ৫০০ গ্রাম। প্রতি কেজিতে ৭ হাজার ৫৫০ টাকা দাম উঠেছে।

সর্বমোট প্রায় ৩ লাখ টাকার কাছাকাছি মাছটির দাম হবে। মাছটি স্ত্রী প্রজাতির হওয়ার কারণে দাম কিছুটা কম। কিন্তু যদি এটি পুরুষ মাছ হত সেক্ষেত্রে মাছটির দাম অনেকটাই বেশি হতো। তেলিয়া ভোলা মাছের পটকা থেকে ওষুধ তৈরি হওয়ার কারণে এই মাছের দাম বেশি হয়। স্থানীয় আড়তদাররাই এই মাছ কিনে নিয়ে বাইরে নিয়ে গিয়ে রপ্তানি করেন৷ প্রসঙ্গত, তেলিয়া ভোলা মাছ জালে তুলতে পারলে ট্রলার মালিকরা মৎস্যজীবীদের ভাল পারিশ্রমিক দেন।

দিঘার মোহনায় উঠল বিশালাকার তেলিয়া ভোলা, কয়েক লক্ষ টাকা দাম উঠল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: