25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িরাজ্য"ভয়ংকর পরিসংখ্যান" সিবিআইয়ের রিপোর্ট দেখে মন্তব্য বিচারপতি বসুর

“ভয়ংকর পরিসংখ্যান” সিবিআইয়ের রিপোর্ট দেখে মন্তব্য বিচারপতি বসুর

শিক্ষক নিয়োগে দুর্নীতি (SSC Corruption) এবং অশিক্ষক কর্মী নিয়োগে দুর্নীতির মামলায় কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি বিশ্বজিৎ বসুর (Biswajit Bose) কোপে স্কুল সার্ভিস কমিশন। পুরো প্যানেল বাতিল করার হুঁশিয়ারি দিলেন বিচারপতি। এই মামলায় বুধবার কলকাতা হাই কোর্টে রিপোর্ট জমা দেয় সিবিআই (CBI)। সিবিআইয়ের রিপোর্ট দেখার পর বৃহস্পতিবার সওয়াল জবাব চলাকালীন বিচারপতি বিশ্বজিৎ বসু দুর্নীতির বিরুদ্ধে সরব হয়ে বলেন, “ভয়ংকর পরিসংখ্যান। এটা হিমশৈলের চূড়ামাত্র। গোটা হিমশৈল জলের নিচে আছে।” অর্থের বিনিময়ে বেআইনি ভাবে যাঁরা স্কুলের চাকরি পেয়েছেন তাঁদের সম্পর্কে তিনি বলেন, ‘‘এই শিক্ষকেরা সমাজ গড়বেন?

ভবিষ্যতে ছাত্ররা শিক্ষকদের দিকে আঙুল তুলবে, জিজ্ঞাসা করবে এঁরা কেমন শিক্ষক? আমি জানি না এর শেষ কোথায়। আগে আবর্জনা পরিষ্কার করুন। গোটা প্যানেল খারিজ করা উচিত। সরকারি নিয়োগ প্রক্রিয়ায় অবৈধ ভাবে নিযুক্ত ব্যক্তিরা যাতে অংশগ্রহণ করতে না পারেন সেই ব্যবস্থা করা উচিত। দুর্নীতিবাজদের ফল ভুগতে হবে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছেন, আমিও তাতে শামিল হচ্ছি।’’ প্রসঙ্গত, বুধবার সিবিআইয়ের তরফে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে যে রিপোর্টে পেশ করা সেকাহ্নে বলা হয়েছে, প্রায় আট হাজার জন মাত্র দু’একটি প্রশ্নের উত্তর লিখে সাদা খাতা জমা দিয়েই নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষকতা এবং গ্রুপ-সি ও গ্রুপ-ডি পর্যায়ে চাকরিতে নিয়োগের মেধাতালিকায় জায়গা পেয়েছেন।

এই তথ্য দেখে বিচারপতি গঙ্গোপাধ্যায় চমকে যান। বিচারপতি নির্দেশ দেন ওই আট হাজার পরীক্ষার্থীর মধ্যে যারা সুপারিশ পত্র এবং নিয়োগ পত্র পেয়েছেন তাঁদের তালিকা তৈরি করতে। সিবিআই রিপোর্ট অনুসারে, নবম-দশম পর্যায় ৯৫২ জন, একাদশ-দ্বাদশ পর্যায় ৯০৭ জন, গ্রুপ-সিতে ৩,৪৮১ জন এবং গ্রুপ-ডিতে ২,৮২৩ জন ওএমআর জালিয়াতি করে চাকরি পেয়েছেন। সিবিআইয়ের অভিযোগ অনুযায়ী সর্বমোট ৮,১৬৩ জনকে নিয়ম ভেঙে চাকরি দেওয়া হয়েছে। উল্লেখ্য, আগামী ১৮ নভেম্বর সিবিআইয়ের রিপোর্ট তলব করেছে কলকাতা হাই কোর্ট। ওই দিনই এই মামলার পরবর্তী শুনানি হবে।

“ভয়ংকর পরিসংখ্যান” সিবিআইয়ের রিপোর্ট দেখে মন্তব্য বিচারপতি বসুর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: