25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশহিন্দি ভাষায় এমবিবিএস কোর্সের বই প্রকাশিত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

হিন্দি ভাষায় এমবিবিএস কোর্সের বই প্রকাশিত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

ভারতে প্রথমবার হিন্দি ভাষায় এমবিবিএস কোর্সের বই প্রকাশিত হল। রবিবার মধ্যপ্রদেশে (Madhya Pradesh) এই বই প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এই বইগুলির মাধ্যমে পড়ুয়ারা হিন্দি ভাষায় চিকিৎসা শিক্ষা গ্রহণ করবে। মধ্যপ্রদেশের মেডিক্যাল কলেজে হিন্দি ভাষায় লিখিত বইগুলি পড়ানো হবে। উল্লেখ্য, দেশের প্রথম রাজ্য হিসেবে হিন্দি ভাষায় মধ্য প্রদেশে এমবিবিএস কোর্স শুরু হয়েছে। এমবিবিএস কোর্সের জন্য প্রথম পর্যায়ে অ্যানাটমি, বায়োকেমিস্ট্রি এবং ফিজিওলজির বইয়ের হিন্দি সংস্করণ তৈরি হয়েছে।

জানা গিয়েছে, চলতি শিক্ষবর্ষ থেকেই মধ্যপ্রদেশের ১৩টি সরকারি মেডিক্যাল কলেজের পড়ুয়ারা এই বইগুলির মাধ্যমে পড়ার সুযোগ পাবেন। এই বই প্রকাশের অনুষ্ঠানে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, আমিত শাহ ছাড়াও একাধিক বিজেপির নেতৃত্ব উপস্থিত ছিলেন। এদিন অমিত শাহ বলেন, “ভারতের শিক্ষা ক্ষেত্রের জন্য আজকের দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামী দিনে যখন ইতিহাস লেখা হবে, এই দিনটির কথা স্বর্ণাক্ষরে লেখা হবে। আজ হিন্দিতে চিকিৎসা শিক্ষা শুরু হচ্ছে। কিছু দিনের মধ্যে হিন্দিতে ইঞ্জিনিয়ারিংও পড়া শুরু হবে। সারাদেশে আটটি ভাষায় ইঞ্জিনিয়ারিং বই অনুবাদের কাজ শুরু হয়েছে। খুব শীঘ্রই দেশের সমস্ত শিক্ষার্থীরা তাদের মাতৃভাষায় প্রযুক্তি এবং চিকিৎসা বিষয়ের পড়াশোনা করতে পারবেন।

শিবরাজ সিং চৌহানের নেতৃত্বাধীন বিজেপি সরকার, দেশে প্রথমবার হিন্দিতে চিকিৎসা শিক্ষা শুরু করে প্রধানমন্ত্রী মোদীর ইচ্ছা পূরণ করল।” উল্লেখ্য, এদিনের অনুষ্ঠানে শিবরাজ সিং চৌহান বলেন, ”মাতৃভাষায় শিক্ষাদানে এই বই প্রকাশ একটি যুগান্তকারী পদক্ষেপ। বহু ক্ষেত্রে দেখা গিয়েছে ডাক্তারিতে পড়ার সুযোগ পেয়েও বহু পড়ুয়াদের প্রধান সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে ইংরেজি ভাষা। শুধুমাত্র ইংরেজি ভাষার কারণেই বহু পড়ুয়া পরীক্ষায় সফল হতে পারেননি, বাধ্য হয়ে ডাক্তারি পড়া ছেড়ে দিয়েছেন।” রবিবার অমিত শাহ জানান, শীঘ্রই ইঞ্জিনিয়ারিং কোর্সের পড়াশোনা হিন্দিতে করার জন্য ইঞ্জিনিয়ারিং কোর্সের বইগুলি হিন্দিতে অনুবাদের কাজ শুরু করা হয়েছে।

হিন্দি ভাষায় এমবিবিএস কোর্সের বই প্রকাশিত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: