25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িপড়াশোনাহোম সেন্টারেই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, মেনে চলতে হবে এই নিয়মগুলো

হোম সেন্টারেই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, মেনে চলতে হবে এই নিয়মগুলো

উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে অনেকদিন ধরেই টালবাহানা চলছিল। এবার ঘোষণা করে দেওয়া হলো ২ এপ্রিল থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। নিজের স্কুলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন শিক্ষার্থীরা। এই পরিস্থিতিতে বাড়তি সতর্কতা গ্রহণ করতে হবে। পরীক্ষাকেন্দ্রে বিশেষ পর্যবেক্ষক রাখার সিদ্ধান্ত নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কোনওরকম বাজে ঘটনা ছাড়াই যাতে নির্বিঘ্নে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ হয়, তা সুনিশ্চিত করার জন্যই এই পর্যবেক্ষকের দল দায়িত্বে থাকবে। কিন্তু এই বিশেষ পর্যবেক্ষকের কাজ কী হবে?

সূত্রের দ্বারা খবর, সংসদের তরফে জানানো হয়েছে যে স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে, সেখানের ভেন্যু সুপারভাইজারের সঙ্গে সামঞ্জস্য রেখে বিশেষ পর্যবেক্ষকদের কাজ করতে হবে। পরীক্ষাকেন্দ্রের বাইরে বা পরীক্ষাকেন্দ্রের কাছে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, তা নিশ্চিত করবেন এই পর্যবেক্ষকের দল। প্রয়োজনে বিশেষ পর্যবেক্ষকদের জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় বজায় রাখতে হবে। কিন্তু বলা হচ্ছে, হলের ভিতরে বিশেষ পর্যবেক্ষকের প্রবেশের প্রয়োজন নেই। নির্বিঘ্নে পরীক্ষার বিষয়টি নিশ্চিত করতে হবে তাদের।তবে, পরীক্ষাকেন্দ্রের ভিতরে প্রবেশ করতে পারবেন বিশেষ পর্যবেক্ষকরা। কেউ পরীক্ষাকেন্দ্রের মধ্যে ফোন নিয়ে ঢুকতে পারবেন না। যদি ভুলবশত কেউ ঢুকে পড়েন তাঁকে স্কুলের প্রধান শিক্ষকের কাছে ফোন জমা রাখতে হবে।

সংসদের তরফে জানানো হয়েছে, পরীক্ষার দিনগুলিতে প্রশ্নপত্র যখন পৌঁছাবে, তখন পরীক্ষাকেন্দ্রে বাধ্যতামূলকভাবে পুলিশ মোতায়েন রাখতে হবে। এবং প্রতিটি পরীক্ষার দিন সকাল থেকেই পরীক্ষাকেন্দ্রে মহিলা আধিকারিক সমেত চারজন পুলিশকর্মীদের থাকতে হবে।

চলুন জেনেনি উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি –

২ এপ্রিল (শনিবার): – বাংলা (প্রথম ভাষা),ইংরেজি (প্রথম ভাষা),হিন্দি (প্রথম ভাষা),নেপালি (প্রথম ভাষা),তেলুগু,গুজরাত, পাঞ্জাবি,উর্দু,সাঁওতালি,ওড়িয়া।

৪ এপ্রিল (সোমবার): – ইংরেজি (দ্বিতীয় ভাষা),বাংলা (দ্বিতীয় ভাষা),হিন্দি (দ্বিতীয় ভাষা),নেপালি (দ্বিতীয় ভাষা),অল্টারনেটিভ ইংলিশ।

৫ এপ্রিল (মঙ্গলবার): ভোকেশনাল বিষয় – হেলথ কেয়ার, অটোমোবাইল,অর্গানাইজড রিটেলিং,সিকিউরিটি,আইটি ও আইটিইএস, প্লাম্বিং,কন্ট্রাকশন ইলেকট্রনিকস,টুরিজম ও হসপিটালিটি।

১৬ এপ্রিল (শনিবার): অঙ্ক,সাইকোলজি,অ্যানথ্রোপোলজি,অ্যাগ্রোনমি,ইতিহাস।

১৮ এপ্রিল (সোমবার): ইকোনকিমস।

১৯ এপ্রিল (মঙ্গলবার): কম্পিউটার সায়েন্স,মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, ফিজিকাল এডুকেশন, মিউজিক,ভিস্যুয়াল আর্টস এনভারয়নমেন্টাল স্টাডিজ, হেলথ।

২০ এপ্রিল (বুধবার): কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি,সোশিয়োলজি।

২২ এপ্রিল (শুক্রবার):এডুকেশন,অ্যাকাউন্টেন্সি, ফিজিক্স,নিউট্রিশন।

২৩ এপ্রিল (শনিবার):হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট, স্ট্যাটিসটিক্স,জিয়োগ্রাফি,কস্টিং অ্যান্ড ট্যাক্স।

২৬ এপ্রিল (মঙ্গলবার): কেমিস্ট্রি,সংস্কৃত,পার্সি,আরবি,ফরাসি,জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন।

২৭ এপ্রিল (বুধবার):পলিটিকাল সায়েন্স, বায়োলজিকাল সায়েন্স,বিজনেস স্টাডিস।

হোম সেন্টারেই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, মেনে চলতে হবে এই নিয়মগুলো

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: