25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশএবার থেকে ট্রেনে বা স্টেশনে হকারি করতে গেলে হকারদের টাকা দিতে হবে

এবার থেকে ট্রেনে বা স্টেশনে হকারি করতে গেলে হকারদের টাকা দিতে হবে

এর আগে কেন্দ্রীয় সরকার বেসরকারি হাতে রেল স্টেশনগুলির কোব্র‌্যান্ডিংয়(Co Branding) করে। এবার কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় ট্রেনে হকারির স্বত্বও বেসরকারি সংস্থার হাতে বিক্রি করে দেওয়া হবে। বলা হচ্ছে, এবার থেকে ট্রেনে বা স্টেশনে হকারি করতে গেলে বেসরকারি সংস্থাকে হকারদের টাকা দিতে হবে। হকারি করার অনুমতি নিয়ে প্রত্যেক মাসে হাজার টাকা দিয়ে রেজিস্ট্রেশন রিনিউ করতে হবে। শুধু তাই নয় যদি এই রিনিউ করতে পাঁচদিন দেরি হয় তবে ৫০০ টাকা পর্যন্ত জরিমানাও গুনতে হবে।সূত্রের দ্বারা খবর ,এখন থেকে হকারদেও ট্রেনের টিকিট কাটতে হবে।

নিজের মন মতো যা খুশি বিক্রি করতে পারবেন না হকাররা। শুধুমাত্র প্যাকেটজাত দ্রব্যই বিক্রি করা যাবে। যেখানে সর্বোচ্চ মূল্য এবং মেয়াদ ফুরানোর তারিখ লেখা থাকবে। অর্থাৎ ঠোঙায় ঝালমুড়ি, ঘুগনি,পাঁপড়,ইত্যাদি খোলা খাবার বিক্রি করা যাবেনা।এমন খবর ছড়াতেই রাজ্যের পূর্তমন্ত্রী মলয় ঘটক বলেন, “আমরাও চাই, হকারদের পরিচয়পত্র দিয়ে তাঁদের বৈধভাবে ব্যবসা করার সুযোগ দেওয়া হোক। কিন্তু তাই বলে বেসরকারি সংস্থার হাতে সব তুলে দিতে হবে? সরকারি জায়গায় ব্যবসা করতে কেন বেসরকারি সংস্থাকে টাকা দিতে হবে? কেন তাঁরা নিজেদের ইচ্ছামতো ব্যবসা করতে পারবেন না?

জানা যাচ্ছে, হকারদের নিজের খরচায় ডাক্তারি পরীক্ষা এবং পুলিস ভেরিফিকেশন করিয়ে নাম নথিভুক্ত করাতে হবে

আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।”এই বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, “পুরো বিষয়টি পরিকল্পনা স্তরেই রয়েছে। পরবর্তী কোনও সিদ্ধান্ত হয়েছে কি না তা আমরা খোঁজ নিয়ে দেখব।” জানা যাচ্ছে ,পূর্ব রেলে হকারির স্বত্ব নিজেদের হাতে নিতে একটি বেসরকারি সংস্থা টেন্ডার হিসাবও কয়েক কোটি টাকা এরইমধ্যে রেলকে তুলে দিয়েছে ।জানা যাচ্ছে, হকারদের নিজের খরচায় ডাক্তারি পরীক্ষা এবং পুলিস ভেরিফিকেশন করিয়ে নাম নথিভুক্ত করাতে হবে । তাঁদের প্রশিক্ষণও দেওয়া হবে। তারপরেই তাদের আই কার্ড ও পোশাক দেওয়া হবে। সেই পোশাক পরেই হকারি করতে হবে তাদের ।

আ‌ই কার্ডের মধ্যে থাকবে কিউআর কোড যেটি স্ক্যান করে হকারদের হকারের পরিচয় যাচাই করতে পারবেন যাত্রীরা। প্রথমে ৫৯০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করার পর প্রতি মাসে রেজিস্টেশন রিনিউ করতে এক হাজার টাকা দিতে হবে। তবে এখনও সরকারি ভাবে কোনো নোটিস জারি করে কিছু জানানো হয়নি। তাই এখনই স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

এবার থেকে ট্রেনে বা স্টেশনে হকারি করতে গেলে হকারদের টাকা দিতে হবে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: