25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িখেলাক্রিকেটঅবসর নিলেন ভারতীয় দলের সেরা অফ স্পিনার হরভজন

অবসর নিলেন ভারতীয় দলের সেরা অফ স্পিনার হরভজন

ক্রিকেটের জগতে একটি চেনা মুখ হলো হরভজন সিং ।দীর্ঘ 23 বছরের ক্রিকেট কর্মজীবনের ইতি টানলেন ভারতীয় দলের অফ স্পিনার হরভজন সিং । শুক্রবার একটি ট্যুইটের মাধ্যমে নিজের অবসরের কথা জানিয়ে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন হরভজন সিং । তাঁকে শেষবার ভারতের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা গিয়েছিল ২০১৬ সালে । আরেকবার সংযুক্ত আরব আমিরশাহিতে এশিয়া কাপ টি-২০তে । এই বছরে আইপিএলে তিনি কলকাতা নাইট রাইডার্সের সদস্য ছিলেন। কিন্তু আর বাইশগজে এই কিংবদন্তিকে বোলিং করতে দেখা যাবে না ৷

তবে মনে করা হচ্ছে আগামী আইপিএলে হয়তো কোনও ফ্র‍্যাঞ্চাইজির মেন্টর বা বোলিং কোচ রূপে দেখা যেতে পারে ভারতীয় দলের সেরা স্পিনারকে । হরভজন ট্যুইটারে জানান , ‘সব ভালো জিনিসই একদিন শেষ হয় । আজ আমি ক্রিকেটকে বিদায় জানাচ্ছি । যা আমায় জীবনে সব কিছু দিয়েছে। এই দীর্ঘ ২৩ বছরের ক্রিকেট সফরকে যাঁরা সুন্দর ও স্মরণীয় করে তুলেছেন, তাঁদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।’ টুইটারের পাশাপাশি ইউটিউবেও একটি ভিডিও পোস্ট করেন তিনি । সেই ভিডিওতে তিনি বলেন , “ভারতের জার্সি পরে খেলতে নামাই ছিল সবচেয়ে বড় অনুপ্রেরণা। কিন্তু, একটা সময় আসে যখন জীবনে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয় । জীবনে এগোতে হয় । গত কয়েক বছর ধরেই আমি একটা ঘোষণা করতে চাইছিলাম । ভাবছিলাম, কবে আপনাদের সঙ্গে এই মুহূর্তটা ভাগ করে নেব।

আজ আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি ।”তিনি বলেন, “হয়তো অনেকদিন আগেই অবসর নিয়েছিলাম । কিন্তু সরকারি ভাবে ঘোষণা করতে পারিনি । অনেকদিন ধরেই সক্রিয় ক্রিকেট খেলিনি । তবে কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে আমার দায়বদ্ধতার কারণে আগে এটা ঘোষণা করতে পারিনি । কিন্তু মরসুমের মাঝপথেই আমি অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলাম।” তিনি আক্ষেপ করে বলেন “বাকিদের মতো আমিও ভারতের জার্সিতেই অবসর নিতে চেয়েছিলাম । কিন্তু সবার ভাগ্য সমান হয় না । কিন্তু যে দলের হয়েই আজ পর্যন্ত খেলেছি, তাদের হয়ে সব সময় ১০০ শতাংশ দিয়েছি ।

ভারতীয় দলের হয়ে ১০৩টি টেস্ট, ২৩৬টি ওয়ান ডে ও ২৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন হরভজন

”আজ থেকে প্রায় ২৩ বছর আগে ,১৯৯৮ সালে বাঙ্গালোরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে প্রথম তার যাত্রা শুরু হয় ৷ ঠিক তার পরের মাসেই শারজায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে one day ক্রিকেটে অভিষেক করেন তিনি ৷ এই দু’ধরনের ফর্ম্যাটেই তিনি ভারতীয় দলের একটি অংশ হয়ে যান ৷ ভারতীয় দলের হয়ে ১০৩টি টেস্ট, ২৩৬টি ওয়ান ডে ও ২৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন হরভজন । টেস্টে ৪১৭টি, ওয়ান ডে ক্রিকেটে ২৬৯টি এবং আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২৫টি উইকেট নিয়েছেন তিনি । শুধু বোলিং এ নয় ব্যাট হাতেও তিনি বেশ দক্ষ । টেস্টে ২টি সেঞ্চুরি ও ৯টি হাফসেঞ্চুরি-সহ ২২২৪ রান করেন।

তিনি একদিনের ক্রিকেটেও করেছেন ১২৩৭ রান ।উজ্জ্বল কর্মজীবনে বিতর্ক হলো অবিচ্ছেদ্য অংশ । ২০০৭-০৮ সালে অস্ট্রেলিয়া সিরিজে অ্যান্ড্রু সাইমন্ডসের সঙ্গে হরভজনের ঝামেলার কথা কে না শোনেনি । ক্রিকেট জগতে সেই ঘটনা ‘মাঙ্কিগেট’ নামে পরিচিত । এরপর ২০০৮ সালে আইপিএল-এর একটি ম্যাচে এস শ্রীসন্থকে চড় মারার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে । সব মিলিয়ে হরভজনের কর্মজীবন ছিল রোমাঞ্চকর ৷ সেই কর্মজীবন থেকে অবসর নিলেন ভারতীয় দলের সেরা অফ স্পিনার ।

অবসর নিলেন ভারতীয় দলের সেরা অফ স্পিনার হরভজন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: