25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশঅ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং সম্পূর্ণরূপে বন্ধ হবে গুগলের নয়া সিদ্ধান্ত

অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং সম্পূর্ণরূপে বন্ধ হবে গুগলের নয়া সিদ্ধান্ত

সম্প্রতি এক রেডডিট ইউজার দাবি করেছেন যে, গুগল শীঘ্রই একটি আপডেট রোলআউট করবে যার পরে অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিংয়ের সুবিধা সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে। অনুগ্রহ করে মনে রাখবেন যে এই ফিচারটি ইতিমধ্যেই আইফোনে বিদ্যমান নেই। অনুমান, গুগলের (Google) এই নতুন নীতি আগামী ১১ই মে থেকে কার্যকর হবে অর্থাৎ এই সময় থেকেই অ্যান্ড্রয়েড ফোনে তৃতীয় পক্ষের কল রেকর্ডিং বন্ধ হয়ে যাবে। নতুন আপডেট প্রকাশ করে কল রেকর্ডিং বন্ধ করবে Google (গুগল)। এর আগেও গুগল কল রেকর্ডিং ফিচার বন্ধ করার চেষ্টায় অ্যান্ড্রয়েড ১০ ওএসের সাথে অপশনটি সরিয়ে দিয়েছে। ইউজারদের গোপনীয়তা ও নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে তাদের অভিমত।

উল্লেখ্য, বর্তমানে বিভিন্ন দেশে কল রেকর্ডিংয়ের জন্য বিভিন্ন আইন রয়েছে। আবার গুগলের (Google) এই সিদ্ধান্তের পর, ট্রুকলার এবং ACR (এসিআর) এর মত অনেক তৃতীয় পক্ষের অ্যাপ ফোন কল রেকর্ড করতে অ্যাক্সেসিবিলিটি ‘এপিআই’ ব্যবহার করা শুরু করেছে। কিন্তু তাতেও শেষ রক্ষা হবে বলে মনে হচ্ছে না! যদিও গুগলের (Google) এই সিদ্ধান্তের মানে এই নয় যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা আর কল রেকর্ড করতে পারবেন না। এক্ষেত্রে আপনার ফোনে ইনবিল্ট কল রেকর্ডিং সুবিধা থাকলে আপনি সহজেই এটির ফায়দা তুলতে পারবেন। যাদের ফোনে ডিফল্টরূপে ‘গুগল ডায়লার’ রয়েছে তারা বেশ ভালো মতোই জানেন যে, এটি ইউজারদের কল রেকর্ডিং করার সুযোগ দেয় না।

ফলে, ফোন কলের রেকর্ড সংরক্ষণের জন্য আগ্রহীদের আলাদা করে থার্ড পার্টি অ্যাপের সাহায্য নিতে হয়। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ক্ষেত্রে গুগল (Google) প্লে স্টোরে প্রচুর কল রেকর্ডিং অ্যাপ বিনামূল্যে উপলব্ধ রয়েছে। কিন্তু এবার চিরাচরিত এই কল রেকর্ডিংয়ের সুবিধায় ভাঁটা পড়তে চলেছে বলে মনে হচ্ছে। গত কয়েক মাস ধরে টেক জায়ান্ট সংস্থাটি ইউজারদের এই বিষয়ে ওয়ার্নিং দিতে শুরু করেছে। এখন জানা গেছে যে Google, সম্পূর্ণরূপে অ্যান্ড্রয়েড ফোনে এই পরিষেবা বন্ধ করে দেবে। এবার অ্যান্ড্রয়েড ফোন ইউজারদের জন্য বড় সিদ্ধান্ত নিতে চলেছে Google (গুগল)।

অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং সম্পূর্ণরূপে বন্ধ হবে গুগলের নয়া সিদ্ধান্ত

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: