25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িলাইফস্টাইলগুগল পে, ফোন পে, পেটিএম থেকে আর ইচ্ছামত লেনদেন করা যাবে না

গুগল পে, ফোন পে, পেটিএম থেকে আর ইচ্ছামত লেনদেন করা যাবে না

ক্রমশ দেশে গুগল পে (Google Pay), ফোন পে (PhonePe), পেটিএম (Paytm) -এর মতো অনলাইন ট্রানজেকশন অ্যাপগুলির ব্যবহারের মাত্রা বাড়ছে। ইউজারদের সংখ্যা এতটাই বাড়ছে যে রেকর্ড মাত্রায় লেনদেনের সাক্ষী থাকছে দেশ। কিন্তু এই লেনদেনের উপর লাগাম টানতে চাইছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। দিন দিন জালিয়াতির সংখ্যা এতটাই বাড়ছে, সেটিকে রুখতে এই ভাবনা বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, এই থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডারের মতো ইউপিআই (UPI) অ্যাপগুলির লেনদেনের ক্ষেত্রে মোট সীমা 30 শতাংশের মধ্যে রাখতে চায় এনপিসিআই। আর সেই জন্যই এনপিসিআইয়ের তরফে আরবিআই কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাও করা হচ্ছে।

মনে করা হচ্ছে, ডিসেম্বর মাসের মধ্যেই কোনও পাকাপাকি সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বর্তমানে দেশে গুগল পে এবং ফোন পে এই অ্যাপ দুটির প্রায় ৮০ শতাংশ মার্কেট শেয়ার বেড়েছে। সেই কারণেই থার্ড পার্টি অ্যাপের একচেটিয়া মার্কেটে দাপট খর্ব করতে ও ঝুঁকি এড়াতে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফে এই থার্ড পার্টি অ্যাপগুলির জন্য ৩০ শতাংশ লেনদেনের সীমা নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছিল। সূত্রের খবর, ইন্ডাস্ট্রির স্টেক হোল্ডারদের কাছ থেকে এই সময়সীমা বাড়ানোর জন্য এনপিসিআই কর্তৃপক্ষের কাছে অনুরোধ করা হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত সময়সীমা বাড়ানোর বিষয়েও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্রের খবর, নভেম্বর মাসের শেষের দিকেই ইউপিআই মার্কেট ক্যাপ বাস্তবায়নের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে এনপিসিআই।

বর্তমানে ফোন পে, গুগল পে, পেটিএমের মতো থার্ড পার্টি ইউপিআই অ্যাপগুলিতে লেনদেন করার জন্য কোনও সীমা বাঁধা নেই

বর্তমানে ফোন পে, গুগল পে, পেটিএমের মতো থার্ড পার্টি ইউপিআই অ্যাপগুলিতে লেনদেন করার জন্য কোনও সীমা বাঁধা নেই। যার জেরে অক্টোবর মাসে ইউপিআইয়ের মাধ্যমে 12.11 লাখ কোটি টাকা ডিজিটাল লেনদেন করা হয়েছে। অক্টোবর মাসে ইউপিআই ভিত্তিক মোট লেনদেনের সংখ্যা হল 730 কোটি। যেখানে সেপ্টেম্বর মাসে ইউপিআই ভিত্তিক মোট লেনদেনের সংখ্যা ছিল 678 কোটি। আর লেনদেন হওয়া মোট অর্থের পরিমাণ ছিল 11.16 লাখ কোটি টাকা। অর্থাৎ অক্টোবর মাসে ওই অর্থের বৃদ্ধির পরিমাণ গিয়ে দাড়ায় ০.৯৫ কোটি টাকা। সূত্রের খবর, ইতিমধ্যেই এই সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য একটি বৈঠক করা হয়েছে। ওই বৈঠকে এনপিসিআইয়ের আধিকারিকরা ছাড়াও অর্থমন্ত্রক ও আরবিআইয়ের আধিকারিকরা উপস্থিত।

গুগল পে, ফোন পে, পেটিএম থেকে আর ইচ্ছামত লেনদেন করা যাবে না

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: