25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশটুইটার, মেটার মত কর্মী ছাঁটাইয়ের পথ অনুসরণ করল গুগল

টুইটার, মেটার মত কর্মী ছাঁটাইয়ের পথ অনুসরণ করল গুগল

টুইটার, মেটার পথ অনুসরণ করল গুগল (Google)। আর্থিক মন্দার কোপ থেকে মুক্তি পেল না গুগলও। সংস্থার তরফে জানানো হয়েছে, সংস্থায় কর্মরত কর্মীদের কাজের মূল্যায়নের ভিক্তিত ছাঁটাই (lay off) করা হবে। যে সব কর্মীদের কাজের মান খারাপ, তাঁদের ছাঁটাই করার পরিকল্পনা নিয়েছে সংস্থা। তবে এখনো পর্যন্ত কর্মী ছাঁটাই করা হয়নি। জানা গিয়েছে, প্রায় ১০ হাজার কর্মীকে বরখাস্ত করতে পারে। উল্লেখ্য, এই পর্যন্ত বিভিন্ন প্রযুক্তি ও স্টার্ট আপ সংস্থা থেকে ১,৩৫,০০০ বেশি কর্মীকে বরখাস্ত করা হয়েছে। বিশ্বজুড়ে আর্থিক মন্দা, মুদ্রাস্ফীতির জেরে এই সংস্থা গুলি কর্মীদের বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে।

গুগলের ছয় শতাংশ কর্মীকে ছাঁটাইয়ের রাস্তায় অবলম্বন করছে উক্ত সংস্থা। গুগলে কর্মরত কোন কর্মী কেমন কাজ করছেন, যথাযথ ভাবে তার মূল্যায়ন করা হবে। সেই মূল্যায়নের ভিত্তিতে যে সকল ব্যক্তির কাজের মান খারাপ, সেই সকল কর্মীদের চিহ্নিত করে ২০২৩ সালের শুরু থেকে ছাঁটাই করা হবে। কিন্তু এখনও পর্যন্ত ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়ে সংস্থার তরফে আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। উল্লেখ্য, কয়েক মাস আগে গুগলের সিইও সুন্দর পিচাই (Sundar Pichai) লস অ্যাঞ্জেলসে আয়োজিত একটি সম্মেলনে জানিয়েছিলেন, কর্মী সংখ্যা বেড়ে যাওয়ার পর থেকে সংস্থাটি ধীর গতিতে চলছে।

এর আগে আরও একবার কর্মীদের সতর্কও করেছিলেন তিনি। যে সকল কর্মীরা মন দিয়ে কাজ করছেন না, তাঁদের মারাত্মক পরিণতি হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন তিনি। গুগলে প্রায় ১,৮৭,০০০ কর্মী কাজ করেন। মনে করা হচ্ছে, এই কর্মীসংখ্যা প্রয়োজনের তুলনায় অনেকটাই বেশি। এছাড়াও বিশ্বের অন্যান্য সংস্থার তুলনায় গুগলের কর্মীদের বেতন অনেকটা বেশি। যার কারণে ভবিষ্যতে গুগলকে ক্ষতির মুখে পড়তে হতে পারে। আর সেই কারণে কর্মী ছাঁটাই ছাড়া আর কোনও উপায় থাকবে না।

টুইটার, মেটার মত কর্মী ছাঁটাইয়ের পথ অনুসরণ করল গুগল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: