25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশপদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন গুগলের সিইও সুন্দর পিচাই

পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন গুগলের সিইও সুন্দর পিচাই

ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মভূষণ (Padma Bhushan) সম্মানে সম্মানিত হলেন গুগল (Google) এবং অ্যালফাবেট সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। ব্যবসা এবং শিল্প বিভাগে পিচাইয়ের অনবদ্য অবদানের জন্য ভারত সরকারের তরফে তাঁকে এই সম্মানে ভূষিত করা হল। ভারত সরকারের তরফে পদ্মভূষণ সম্মাননায় অভিভূত খড়গপুর আইআইটির প্রাক্তনী পিচাই তাঁর ব্লগে লেখেন, ‘‘ভারত আমার জীবনের একটা অংশ। যেখানেই যাই, এ দেশ আমার বুকে থাকে। আমি ভাগ্যবান যে, এমন একটি পরিবারে জন্মেছি যাঁরা শিক্ষার উপর আলাদা গুরুত্ব দিতেন। আমি কৃতজ্ঞ আমার বাবা-মায়ের কাছে।

আমার ভবিষ্যতের জন্য অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে তাঁদের। এই সম্মানের জন্য ভারত সরকার এবং প্রতিটি ভারতবাসীর কাছে আমি কৃতজ্ঞ। যে দেশ আমায় তৈরি করেছে, তার কাছে এমন সম্মান পাওয়া বিরাট ব্যাপার।’’ সুন্দর পিচাই ওরফে পিচাই সুন্দর রাজনের ১৯৭২ সালের ১২ জুলাই তামিলনাড়ুর মাদুরাইয়ে পৈতৃক বাড়িতে জন্মগ্রহণ করেন। খড়গপুর আইআইটির এই প্রাক্তনী ২০০৪ সালে গুগলে যাত্রা শুরু করেছিলেন। সুন্দর পিচাই প্রথমে গুগল ক্রোম, ক্রোম ওএস ইত্যাদি নিয়ে কাজ শুরু করেনছিলেন। পরবর্তীকালে তিনি ওই সংস্থারই সিইও পদে নিযুক্ত হন। প্রসঙ্গত, শুক্রবার সান ফ্রান্সিসকোতে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সুন্দরকে আমেরিকার ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সিন্ধু এই সম্মান প্রদান করেন।

এই সম্মান পিচাইয়ের হতে তুলে দেওয়ার পর তিনি বলেন,‘‘সুন্দরের যাত্রা অনুপ্রেরণামূলক। উদ্ভাবনী শক্তিতে বিশ্বব্যাপী ভারতীয় প্রতিভার এক উজ্জ্বল প্রকাশ তিনি।’’ এই সম্মান পাওয়ার পর গুগলের সিইও বলেন, ‘‘ভারত এবং গুগল সংস্থার মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমার উদ্যোগ অব্যাহত থাকবে।’’ একটি টুইটের মাধ্যমে সিন্ধু লেখেন, ‘‘সান ফ্রান্সিসকোয় গুগলের সিইও সুন্দর পিচাইকে পদ্মভূষণ হস্তান্তর করতে পেরে আমরা আনন্দিত। মাদুরাই থেকে মাউন্টেন ভিউ পর্যন্ত তাঁর অনুপ্রেরণামূলক যাত্রা ভারত-আমেরিকার অর্থনৈতিক এবং প্রযুক্তিগত সম্পর্ককে শক্তিশালী করেছে। তিনি বিশ্বব্যাপী উদ্ভাবনে ভারতীয় প্রতিভার অবদানকে নিশ্চিত করেছেন।’’

পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন গুগলের সিইও সুন্দর পিচা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: