25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশ‘গো ব্যাক টু ইন্ডিয়া’ আমেরিকায় বর্ণবৈষম্যের স্বীকার ভারতীয় মহিলা

‘গো ব্যাক টু ইন্ডিয়া’ আমেরিকায় বর্ণবৈষম্যের স্বীকার ভারতীয় মহিলা

বর্ণবৈষম্য ও জাতিবিদ্বেষের অভিযোগ আমেরিকায় (America) বারবারই দেখা যায়। আমেরিকার রাস্তায় বর্ণবৈষম্যের শিকার ভারতীয় নাগরিক। টেক্সাসের (Texas) পার্কিং লটে চারজন ভারতীয় বংশোদ্ভূতের বিরুদ্ধে চড়াও হলেন এক মহিলা। সম্প্রতি এমনই একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। ভিডিয়োটিতে দেখা গিয়েছে, টেক্সাসের প্ল্যানোর সিক্সটি ভাইন রেস্তরাঁর বাইরে আমেরিকান এক শ্বেতাঙ্গ মহিলা গাড়ি রাখার জায়গার সামনে কিছু ভারতীয়-আমেরিকান মহিলাদের উদ্দেশ করে বর্ণবিদ্বেষী মন্তব্য করছেন। ‘গো ব্যাক টু ইন্ডিয়া’ স্লোগান দেওয়ার পাশাপাশি তাঁদের উদ্দেশে ওই মহিলা অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকেন। এমনকী ব্যাগ খুলে বন্দুকও বের করার চেষ্টাও করেন ওই মহিলা। ঘটনাটি ঘটেছে টেক্সাসে।

ইতিমধ্যে ওই মহিলাকে গ্রেপ্তার করছে পুলিশ। উল্লেখ্য, ভিডিয়োটিতে দেখা গিয়েছে ওই মহিলা একজনকে মুখে আঘাত করছেন। দুই মহিলা এই ঘটনাটি লাইভ করার চেষ্টা করায় তাদের ফোন কেড়ে নেওয়ার চেষ্টা করেন তিনি। এমনকি তিনি তাদের গুলি করে উড়িয়ে দেওয়ার হুমকি দিতে থাকেন। সেই সময় তিনি উত্তেজিত হয়ে বলেন, “যেখানেই যাই তোমাদের ভারতীয়দের সেখানেই পাওয়া যায়। ভারত যদি এতই মহান, তোমরা এখানে কী করছ?” ফোন হাতে ঘটনার ভিডিও তুলতে চাওয়া এক মহিলাকে তিনি হুমকি দেন, ”তোমার ফোনটা অফ করো। না হলে আমি গুলি করে দেব।” উল্লেখ্য, হেনস্থার স্বীকার ভারতীয় মহিলার অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত মহিলাকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। সূত্রের খবর, অভিযুক্ত মহিলার নাম এসমেরালদা আপটন।

বৃহস্পতিবার স্থানীয় সময় ৪টে নাগাদ ওই ঘটনাটি ঘটে। এই ঘটনার জেরে খবর পেয়ে সেখানে পৌঁছায় পুলিশ। সেই স্থান থেকেই তাঁকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনার জেরে পুলিশ জানিয়েছে, এই অপরাধকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হয়েছে। ঘৃণাজনিত অপরাধের সঙ্গে অন্যান্য ধারাতেও তাঁকে অভিযুক্ত করা হবে। প্রশাসনের তরফে দাবি করা হয়, ঘৃণার কোনও স্থান নেই টেক্সাসে। বর্তমানে এই ঘটনার বিস্তারিত তদন্ত চলছে। উল্লেখ্য, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই ভিডিওতে নিজেকে মেক্সিকান-আমেরিকান বলে পরিচয় দিচ্ছিলেন ওই মহিলা। অভিযুক্ত পুলিশ চিৎকার করতে শুরু করলে এক ভারতীয়কে বলতে শোনা যায়, “তুমি তো মেক্সিকান, তাহলে কেন মেক্সিকোতে ফিরে যাচ্ছ না?”

‘গো ব্যাক টু ইন্ডিয়া’ আমেরিকায় বর্ণবৈষম্যের স্বীকার ভারতীয় মহিলা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: