25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশমানুষের শরীরে জিন পরিবর্তিত শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন

মানুষের শরীরে জিন পরিবর্তিত শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন

হার্ট এমন একটা অঙ্গ যাতে জটিল সমস্যা হলে নয় মরবেন না হয় বাঁচবেন । এই পরিস্থিতিতে এক বিরাট সিদ্ধান্ত নেন ৫৭ বছর বয়সী ডেভিড বেন্ট । পৃথিবীতে এই প্রথমবার কোনো মানুষের শরীরে জিন পরিবর্তিত শুকরের হৃদপিণ্ড বসানো হলো । গত সপ্তাহের শুক্রবার এই অস্ত্রোপচার করা হয়েছে মেরিল্যান্ড মেডিক্যাল স্কুলে । এখনো সেই ব্যক্তি সম্পূর্ণ সুস্থ বলে জানাযাচ্ছে। চিকিৎসকরা মনে করছেন, অন্য প্রাণীর শরীরের অঙ্গ মানবদেবে প্রতিস্থাপনের এই ঘটনা চিকিৎসাশাস্ত্রে একটি গুরুত্বপূর্ণ দিন হয়ে থাকবে । জানাযাচ্ছে ওই ব্যক্তি সুস্থ আছেন তবে এখনও তাকে চিকিৎসকদের নজরে রাখা হয়েছে ।

হৃদপিণ্ড প্রতিস্থাপন : দীর্ঘদিনের গবেষণার ফলে এই অস্ত্রোপচারটি সম্ভব হয়েছে

এই অপারেশনটির আগে ওই ব্যক্তি বলেন ” আমার যা পরিস্থিতি ছিল , তাতে হয় আমাকে বিনা চিকিৎসায় মরতে হত, কিংবা আমাকে এই অঙ্গ-প্রতিস্থাপনের দিকে যেতে হত । আমি ভাবলাম একরাশ অন্ধকারে এই অঙ্গ প্রতিস্থাপনই একটু যা আশার আলো । তাই এতে আমি রাজি হয়ে গেলাম ।” আমেরিকার সিডিসি সম্প্রতি এই বিশেষ ক্ষেত্রে অনুমতি প্রদান করেছিল । ৩১ ডিসেম্বর রাতে এই অঙ্গ প্রতিস্থাপনের বিষয়ে অনুমতি প্রদান করে সিডিসি । তিনি এতটাই অসুস্থ ছিলেন যে সাধারণ মানুষের অঙ্গ কোনো ভাবেই তার মধ্যে প্রতিস্থাপন করা যেত না । তাই এই অনুমতি দেওয়া হয় ।

মহম্মদ মইনউদ্দিন নামে এক চিকিৎসক জানান দীর্ঘদিনের গবেষণার ফলে এই অস্ত্রোপচারটি সম্ভব হয়েছে । অস্ত্রোপচারের সাফল্যের উপর ভবিষ্যতে অনেককিছু নির্ভর করছে। হয়তো মানুষের জীবন বাঁচাতে এই ধরনের অস্ত্রোপচার কাজ করবে। তিনি বলেন সারা পৃথিবীতে অঙ্গদানের অভাবে বহু মানুষের মৃত্যু হয় । শুধু অঙ্গ না মেলায় ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢলে পরেন অনেক মানুষ । এখনও আমেরিকায় ১ লক্ষ ১১ হাজার মানুষ অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছেন । প্রতি বছর গড়ে ৬ হাজার রোগীর মৃত্যু হয় অঙ্গদানের অভাবে । এই কারণেই জেনোট্রান্সপ্লান্টেশন বা দুই ভিন্ন প্রাণীর অঙ্গ প্রতিস্থাপনের দিকে যেতে চাইছেন চিকিৎসকরা ।

মানুষের শরীরে হৃদপিণ্ড প্রতিস্থাপন

মানুষের শরীরে প্রাণীর অঙ্গপ্রতিস্থানের এই গবেষণা অনেক বছর ধরেই চলছে।এরই মধ্যে শূকরের হার্ট ভালব ব্যবহারে সাফল্য এসেছে। আগের বছরের অক্টোবর মাসে চিকিৎকরা সফলভাবে শূকরের কিডনি মানুষের শরীরের প্রতিস্থাপণ করতে সক্ষম হন। কিন্তু সেই ব্যক্তি এখন কোমায় আছেন এবং তাঁর সুস্থ হয়ে ওঠার কোনও সম্ভবনা নেই । কিন্তু এই হৃদপিণ্ড প্রতিস্থাপন চিকিৎসা শাস্ত্রে এক যুগান্তকারী ঘটনা হয়ে থাকবে । এর ফলে বহু মানুষ ভবিষ্যতে উপকৃত হবেন ।

মানুষের শরীরে জিন পরিবর্তিত শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: