25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যআরও সুযোগ সুবিধা পেতে চলেছে সাধারণ মানুষ, রাজ্য স্বাস্থ্য দফতর

আরও সুযোগ সুবিধা পেতে চলেছে সাধারণ মানুষ, রাজ্য স্বাস্থ্য দফতর

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে গরিব ও দুস্থ মানুষদের চিকিৎসার জন্য স্বাস্থ্যসাথী কার্ডের ব্যাবস্থা করা হয়। যার মাধ্যমে তারা চিকিৎসার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত তারা চিকিৎসা করাতে পারবেন। বাড়ির মহিলাদের নামে এই কার্ডটি হবে এবং বাকি সদস্যদের নাম এর মধ্যে নথিভুক্ত করা থাকবে।এবার সেই স্বাস্থ্য কার্ডে আরও সুযোগ সুবিধা পেতে চলেছে সাধারণ মানুষ। রাজ্যের বিভিন্ন হাসপাতালে পিপিপি(PPP) মডেলে যেসব ডায়াগনস্টিক সেন্টার এবং ফেয়ার প্রাইস শপ(Fair Prise Shop) অর্থাৎ ওষুধের দোকান আছে সেখানেও এই কার্ডের সুবিধা পাবেন রোগী এবং তার পরিবারের সদস্যরা।

রাজ্যের বিভিন্ন জেলা ও ব্লক হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ড স্কিমে পিপিপি(PPP) মডেলে প্রায় ১৫২টি ফেয়ার প্রাইস ডায়গনস্টিক সেন্টার এবং ডায়ালিসিস ইউনিট রয়েছে । এইসব জায়গাতেই এই সুবিধা পাবেন উপভোক্তারা। রাজ্য স্বাস্থ্য দফতর একটি বিজ্ঞপ্তি জারি করে এই ঘোষণা করলো।সম্প্রতি রাজ্যে প্রায় ২.৩ কোটি মানুষ স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধা পাচ্ছেন। এবং এই ঘোষণার পর অনেক মানুষের মুখেই হাসি ফুটবে। কারণ চিকিৎসা বিনামূল্যে হলেও রোগীদের বাইরে থেকে দামি ওষুধ কিনতে হতো যা অনেকসময় তারা কিনতে পারতেন না এবার সেই দিকে লক্ষ্য রেখেই এমন সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর। ওই বিজ্ঞপ্তিতে কীভাবে এই স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করতে হবে তা স্পষ্ট করে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

১) প্রথমে হাসপাতালে ভর্তির সময় রোগীর স্বাস্থ্যসাথী কার্ড আছে কিনা তা জানাতে হবে। সেই সময় হাসপাতাল কর্তৃপক্ষই স্বাস্থ্যসাথী কার্ডের নম্বর সেই পোর্টালে নথিভুক্ত করে নেবে।

২)কোনও রোগী যদি হাসপাতালের চিকিৎসার সময়ে স্বাস্থ্যসাথী কার্ড না এনে থাকেন, তবে হাসপাতাল কর্তৃপক্ষ তখনই তাদের নতুন কার্ড বানিয়ে দেবেন।

৩)পিপিপি(PPP) মডেলের অন্তর্ভুক্ত সমস্ত ডায়াগনস্টিক সেন্টার এক ছাতার তলায় থাকবে। যারফলে স্বাস্থ্যসাথী কার্ড থাকলে উপভোক্তারা  বিনামূল্যে পরিষেবা পাবেন। শুধু তাইনয় এবার ফেয়ার প্রাইস শপেও বিনামূল্যে ওষুধ মিলবে।

আধার নম্বর দিয়ে স্বাস্থ্যসাথীর ওয়েব পোর্টালে নেম সেকশনে ইউআরএন নম্বর দিয়ে দিলেই সুবিধা পাবেন উপভোক্তারা

৪)কখনো যদি রোগীর পরিবার রোগীকে হাসপাতালে ভর্তির সময় স্বাস্থ্যসাথী কার্ড না নিয়ে আসেন, তবে সেই সময় যার নামে এই কার্ডটি নথিভুক্ত করা আছে তাঁর আধার নম্বর দিয়ে স্বাস্থ্যসাথীর ওয়েব পোর্টালে নেম সেকশনে ইউআরএন নম্বর দিয়ে দিলেই সুবিধা পাবেন উপভোক্তারা।

আরও সুযোগ সুবিধা পেতে চলেছে সাধারণ মানুষ, রাজ্য স্বাস্থ্য দফতর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: