25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িখেলাঅন্যান্যআম্বানিকে পিছনে ফেলে ভারতের ধনীতম শিল্পপতির শীর্ষে পৌঁছালেন গৌতম আদানি

আম্বানিকে পিছনে ফেলে ভারতের ধনীতম শিল্পপতির শীর্ষে পৌঁছালেন গৌতম আদানি

ক্রমেই বেড়ে চলেছে শিল্পপতি গৌতম আদানির (Gautam Adani) সম্পত্তি। রিলায়্যান্সর মালিক মুকেশ আম্বানিকে (Mukesh Ambani) পিছনে ফেলে বর্তমানে ভারতের প্রথম ধনীতম শিল্পপতি (India’s Richest Industrialist) গৌতম আদানি। এই শিল্পপতির মোট সম্পত্তির পরিমাণ ১৫ হাজার কোটি ডলার। ভারতীয় মুদ্রায় তার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১২ লক্ষ কোটি টাকা। অন্যদিকে, মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ ৮৮০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় মুকেশ আম্বানির সম্পত্তির মূল্য প্রায় ৭২ হাজার কোটি টাকা।

আদানির তুলনায় আম্বানির সম্পত্তির পরিমাণ কম থাকায় ভারতের ধনী ব্যক্তিদের শীর্ষে চলে গেলেন আদানি। আর আম্বানির চলে এলেন দ্বিতীয় স্থানে। উল্লেখ্য, আন্তর্জাতিক ফোর্বস ম্যাগাজিন ২০২২ অনুসারে, ভারতের ধনীতম ব্যক্তিদের প্রথম দশজনের মোট সম্পত্তির পরিমাণ ৮০ হাজার কোটি ডলার। ভারতীয় মুদ্রায় ওই টাকার পরিমাণ প্রায় ৬৬ লক্ষ কোটি। ভারতের অর্থনীতির তুলনায় তাঁদের সম্পত্তি প্রায় ২২ গুণ বেশি। ফোর্বস তালিকা অনুযায়ী শীর্ষ স্থানে রয়েছেন আদানি। দ্বিতীয় স্থানে রয়েছেন মুকেশ আম্বানি। ভারতের তৃতীয় ধনী ব্যক্তি রাধাকৃষ্ণ দমানি অ্যান্ড ফ্যামিলি।

এছাড়াও ওই তালিকায় সাইরাস পুনাওয়ালাস শিব নাদর, সাবিত্রী জিন্দল অ্যান্ড ফ্যামিলি, দিলীপ সাঙভি অ্যান্ড ফ্য়ামিলি, হিন্দুজা বন্ধু, কুমার মঙ্গলম বিড়লা এবং বজাজ ফ্যামিলি রয়েছে। প্রসঙ্গত, এই বছরই প্রথম বার ফোর্বসের ধনী তালিকায় অনলাইন প্রসাধনী বিক্রি সংস্থা নাইকা-র সিইও ফাল্গুনী নায়ার নাম নথিভুক্ত করে ফেলেছেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৪৪০ কোটি ডলার। উল্লেখ্য, প্রতি বছরের মত ফোর্বসের তালিকায় এই বছরও বেশ কিছু রদবদলও চোখে পড়েছে। সপ্তম স্থান থেকে ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছেন সাবিত্রী জিন্দল। প্রথম দশের মধ্যে হিন্দুজা গ্রুপ জায়গা করে নিয়েছেন।

আম্বানিকে পিছনে ফেলে ভারতের ধনীতম শিল্পপতির শীর্ষে পৌঁছালেন গৌতম আদানি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: