25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজনীতি"গঙ্গাসাগর মেলাকে জাতীয় মেলা হিসাবে ঘোষণা করা হোক" দাবি মুখ্যমন্ত্রীর

“গঙ্গাসাগর মেলাকে জাতীয় মেলা হিসাবে ঘোষণা করা হোক” দাবি মুখ্যমন্ত্রীর

গঙ্গাসাগর মেলা র (Gangasagar fair) প্রস্তুতি খতিয়ে দেখতে বুধবার গঙ্গাসাগরে (Gangasagar) গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। গঙ্গাসাগরে দাঁড়িয়ে তীর্থযাত্রীদের জন্য এক বিশেষ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এদিন কেন্দ্রীয় সরকারকে তোপ করে মুখ্যমন্ত্রী বলেন, “উত্তরপ্রদেশের যে কুম্ভমেলা হয়, তার সমস্তরকম আর্থিক সাহায্য কেন্দ্রীয় সরকারের থেকে পায় উত্তরপ্রদেশ সরকার। কিন্তু গঙ্গাসাগরকে একটি টাকাও অর্থ সাহায্য করে না কেন্দ্র। কিন্তু এটিই একমাত্র এত বড় মেলা যেখানে প্রায় ১ কোটি মানুষ জড়ো হন। একমাত্র মেলা যেটি বিপুল জলপথ পেরিয়ে আসতে হয়।এই মেলাকে জাতীয় মেলা ঘোষণা করা উচিত।”

এদিন তিনি আরও বলেন, “আমরা আসার পর গঙ্গাসাগর মেলায় তীর্থ কর মকুব করে দিয়েছি। মুড়িগঙ্গায় খনন করে গভীরতা বাড়ানো হয়েছে যাতে আরও বেশি লঞ্চ চলতে পারে। মেলা যখন চলবে তখন যে কোনও মানুষ যদি দুর্ঘটনায় প্রাণ হারান তাহলে তার পরিবারের জন্য ৫ লাখ টাকা বিমার সুবিধা দেওয়া হবে।” উল্লেখ্য, বুধবার মুখ্যমন্ত্রী গঙ্গাসাগরে পাঁচটি মন্দিরের প্রতিরূপ পাঁচটি মন্দির উদ্বোধন করেন। সেই অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গঙ্গাসাগরে অনেক দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই অংশে আসেন। কিন্তু নানা কারণে রাজ্যের কয়েকটি মন্দিরে তীর্থ করতে যেতে পারেন না। সেই কারণেই গঙ্গাসাগরে পাঁচটি জনপ্রিয় মন্দিরের আদলে প্রতিরূপ তৈরি করা হয়েছে।

এই তালিকায় রয়েছে, তারাপীঠ, কালীঘাট, দক্ষিণেশ্বর, তারকেশ্বর ও জহুরা কালীবাড়ির আদলে মন্দির তৈরি করা হবে।” প্রসঙ্গত, পরিকাঠামোগত উন্নয়নের জন্য কেন্দ্রের অসহযোগিতার অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী বলেন, “আগে তেমন করে উন্নয়ন করা হয়নি গঙ্গাসাগরের ক্ষেত্রে। এখন গঙ্গাসাগরের চেহারা অনেক বদলেছে। এই সরকারের আমলে চেহারা পাল্টে সাগর এখন অনেক আধুনিক হয়েছে। মন্দির সংলগ্ন এলাকায় পাকা রাস্তা, আলো, তীর্থযাত্রী নিবাস, বিশ্রামাগার, পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। ১০ হাজারের বেশি স্থায়ী শৌচালয় তৈরি করা হয়েছে। কাকদ্বীপের লট-৮ এ একটি নতুন জেটি তৈরি করা হয়েছে।”

“গঙ্গাসাগর মেলাকে জাতীয় মেলা হিসাবে ঘোষণা করা হোক” দাবি মুখ্যমন্ত্রীর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: