25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশকেন্দ্রের তরফে দেওয়া হচ্ছে ফ্রি সেলাই মেশিন! আজই আবেদন করুন এইভাবে

কেন্দ্রের তরফে দেওয়া হচ্ছে ফ্রি সেলাই মেশিন! আজই আবেদন করুন এইভাবে

সমাজে অনেক মানুষ আছে যারা অর্থনৈতিক ভাবে দুর্বল ।তাদের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নানান প্রকল্প চালু করা হয়েছে।বিশেষ করে মহিলাদের উন্নতির জন্য প্রথম থেকেই কাজ করে আসছে কেন্দ্রীয় সরকার।এবার অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মহিলাদের বিনামূল্যে দেওয়া হচ্ছে সেলাই মেশিন। প্রধানমন্ত্রী ফ্রী সিলাই মেশিন যোজনা 2022-র আওতায় এই সেলাই মেশিন দেওয়া হচ্ছে।সরকারের তরফে বিনামূল্যে এই সেলাই মেশিনের মাধ্যমে বাড়িতে বসেই উপার্জন শুরু করতে পারবেন মহিলারা। দেশের বিভিন্ন অঞ্চলে সেলাই এখন যথেষ্ট জনপ্রিয় ।কলকাতার মতো শহরেও বহু মহিলারা সেলাই মেশিনে কাজ করে উপার্জন করেন।

প্রত্যন্ত এলাকার পাশাপাশি এবার শহর এলাকাতেও আর্থিক ভাবে পিছিয়ে পড়া মহিলারা এই সুবিধা নিতে পারেন। বলা হচ্ছে, প্রতি রাজ্য থেকে 50 হাজার মহিলা এই সুবিধা নিতে পারবেন। এই প্রকল্পের সুবিধা পেতে মহিলাদের কয়েকটি দিকে খেয়াল দিতে হবে। আবেদনকারী মহিলার বয়স হতে হবে 20 থেকে 40 বছরের মধ্যে। তাছাড়াও যে সব মহিলার স্বামীর আয় মাসে 12000 টাকার কম, কেবলমাত্র তাঁরাই এই স্কিমের আওতায় আসতে পারেন। স্বামীর আয় 12000 টাকার বেশি হলে তিনি ফ্রী সেলাই মেশিন পাবেননা। গভর্নমেন্ট অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে মহিলাদের এই প্রকল্পের জন্য আবেদন করতে হবে। প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে সেটিকে সঠিক ভাবে ফিলআপ করতে হবে।

তারপর সেই ফর্মটির সঙ্গে এককপি ফটো ও প্রয়োজনীয় যাবতীয় ডকুমেন্টস জুড়ে সেটি নিকটবর্তী সরকারি অফিসে জমা দিতে হবে। এই ডকুমেন্টস কেন্দ্রের তরফে যাচাই করার পর একটি সেলাই মেশিন বিনামূল্যে দেওয়া হবে। এবার প্রশ্ন কি কি ডকুমেন্টস লাগবে ? এর জন্য লাগবে জাতিগত শংসাপত্র, আবেদনকারীর আধার কার্ড, বয়সের সার্টিফিকেট,মোবাইল নম্বর,পাসপোর্ট সাইজ ছবি এবং মহিলা যদি বিধবা হন তবে স্বামীর মৃত্যুর শংসাপত্র, পারিবারিক আয়ের প্রমাণপত্র ও মহিলা যদি বিশেষভাবে অক্ষম হলে তার সার্টিফিকেট প্রয়োজন। ও সমস্ত ডকুমেন্ট জমা দেওয়ার পর কেন্দ্রের তরফে এটি যাচাই করা হবে তারপর একটি বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হবে । যার মাধ্যমে আপনি নিজে বাড়িতে বসে উপার্জন করতে পারবেন।

কেন্দ্রের তরফে দেওয়া হচ্ছে ফ্রি সেলাই মেশিন! আজই আবেদন করুন এইভাবে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: