25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশপরলোক গমন করলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী

পরলোক গমন করলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী

প্রয়াত পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী (Kesrinath Tripathi)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। রবিবার ভোর ৫টা নাগাদ উত্তরপ্রদেশের প্রয়াগরাজে নিজের বাসভবনে প্রবীণ বিজেপি (BJP) নেতা শেষ নিশ্বাস ত্যাগ করেন। বেশ কিছু দিন ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। গত ৮ ডিসেম্বর পা পিছলে শৌচাগারে পড়ে গিয়ে প্রাক্তন রাজ্যপালের হাত ভেঙে গিয়েছিল। একইসঙ্গে শ্বাসকষ্টজনিত সমস্যাও দেখা দিয়েছিল। প্রস্রাবের সমস্যাও দেখা দিয়েছিল। কিছুটা সুস্থ হওয়ার পর সম্প্রতি তাঁকে বাড়িতে আনা হয়েছিল। আর তারপরই রবিবার ভোরে শেষ নিশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান বিজেপি নেতা।

পরিবার সূত্রে জানা গিয়েছে, আজ বিকেল ৪টেয় প্রয়াগরাজের রসুলবাদ ঘাটে শেষকৃত্য হবে। ১৯৩৪ সালের ১০ নভেম্বর কেশরীনাথ ত্রিপাঠী জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালের এপ্রিল মাসে তিনি বিজেপিতে যোগদান করেছিলেন। এলাহাবাদ হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেটের দায়িত্ব পালন করার পাশাপাশি তিনি বহু বছর ধরে ইউপি বিধানসভার স্পিকারও ছিলেন। প্রবীণ বিজেপি নেতা তিন বার ইউপি বিধানসভার স্পিকার হয়েছিলেন। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৫ বছর পশ্চিমবঙ্গের রাজ্যপাল ছিলেন কেশরীনাথ ত্রিপাঠী। ওই সময়ে তিনি একইসঙ্গে বিহার, মেঘালয় এবং মিজোরাম রাজ্যের অতিরিক্ত দায়িত্ব পালন করেছিলেন।

প্রাক্তন রাজ্যপালের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এছাড়াও তাঁর প্রয়ানে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। রবিবার সকালে টুইট করে প্রধানমন্ত্রী জানান, “কেশরীনাথ ত্রিপাঠী নিজের কাজ এবং জ্ঞানের দৌলতে সকলের শ্রদ্ধার পাত্র হয়ে উঠেছিলেন। সাংবিধানিক বিষয়ে তাঁর যথেষ্ট পারদর্শিতা ছিল। উত্তরপ্রদেশে বিজেপির সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। রাজ্যের উন্নয়নেও তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর মৃত্যুতে আমি শোকাহত। তাঁর পরিবার ও পরিজনকে আমার সমবেদনা জানাই।”

পরলোক গমন করলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: