25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যফের সুন্দরবনে বাঘের হামলায় গুরুতর জখম মৎস্যজীবী

ফের সুন্দরবনে বাঘের হামলায় গুরুতর জখম মৎস্যজীবী

সুন্দরবনের (Sundarban) অধিকাংশ মানুষের প্রধান জীবিকা মাছ–কাঁকড়া–মিন ধরা। তাই পেটের দায়ে তারা জঙ্গলে গিয়ে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। সুন্দরবনের ঝিলার জঙ্গলে মৎস্যজীবীরা (Fisherman) মাছ ধরতে গিয়ে প্রায়ই বাঘের কবলে পড়েন তারা। পেটের দায়ে জঙ্গলে যাওয়াই হয়েছিল কাল। সুন্দরবনের ঝিলার জঙ্গলে এক মৎস্যজীবী মাছ ধরতে গিয়েছিলেন। সেই সময়ই তাঁর উপর বাঘের হামলা হয়। বাঘের সঙ্গে লড়াই করে তার সঙ্গিরা তাকে জঙ্গল থেকে ফিরিয়ে আনেন। এই ঘটনার জেরে ওই মৎস্যজীবী জখম হয়েছেন।

গুরুতর আহত অবস্থায় ওই মৎস্যজীবীকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্রের খবর, আহত ওই মৎস্যজীবীর নাম সনাতন মণ্ডল। তিনি সুন্দরবনের গোসাবা ব্লকের লাহারিপুর এলাকার বাসিন্দা। জানা গিয়েছে, তিনি দুই সঙ্গীকে নিয়ে সুন্দরবনের ঝিলার জঙ্গলে গিয়েছিলেন। তারা কাঁকড়া ধরতে ব্যস্ত ছিলেন। সেই সময় জঙ্গলের আড়ালে তাদের ওপর নজর রাখছিল একটি বাঘ। কিন্তু সেই আঁচ তারা টের পাননি। কিছু বুঝে ওঠার আগেই আচমকাই বাঘ সনাতনের উপর ঝাঁপিয়ে পড়ে। বাঘের হামলায় ওই মৎস্যজীবী গুরুতর জখম হন। তার ঘাড়ের কাছে গভীর ক্ষত তৈরি হয়।

সেই সময় তার সঙ্গীরা রীতিমতো লড়াই করে তাঁকে বাঘের মুখ থেকে ফিরিয়ে আনেন। তাকে লোকালয়ে ফিরিয়ে এনে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনার পরে জঙ্গলে যাওয়ার জন্য তাঁর কাছে বৈধ কাগজপত্র ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত, সুন্দরবনে একের পর বাঘের হামলার ঘটনা লেগেই রয়েছে। গত ২৫ আগস্ট সুন্দরবনের মরিচঝাঁপি জঙ্গলের গাঁড়াল নদীতে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হামলার শিকার হন দুর্গাপদ বরকন্দাজ নামের এক মৎস্যজীবী। সুন্দরবনে একের পর বাঘের হামলার ঘটনায় দফতরের কর্মীদের উদ্বেগের সৃষ্টি হয়েছে।

ফের সুন্দরবনে বাঘের হামলায় গুরুতর জখম মৎস্যজীবী

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: