25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশক্রমশ ধেয়ে আসছে ভয়ংকর শক্তিশালী ঘূর্ণিঝড় নানমাডল

ক্রমশ ধেয়ে আসছে ভয়ংকর শক্তিশালী ঘূর্ণিঝড় নানমাডল

ধেয়ে আসছে ভয়ংকর শক্তিশালী ঘূর্ণিঝড় (Cyclone)। এই টাইফুনটির নাম দেওয়া হয়েছে নানমাডল। ঘূর্ণিঝড়টি জাপানের (Japan) ওপর আছড়ে পড়বে। জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দিকে ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড়টি। জাপানের আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এই টাইফুনের ফলে অন্তত ৫০০ মিলিমিটার বৃষ্টিপাত হবে। একইসঙ্গে কিয়ুশুর দক্ষিণাংশের দ্বীপপুঞ্জ থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার জাপানের সরকারের তরফে ওই অঞ্চল থেকে ৩০ লাখ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জাপানের দক্ষিণাঞ্চলের কিউশু দ্বীপের কাগোশিমা অঞ্চলে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

ইতিমধ্যে কাগোশিমা অঞ্চলের প্রায় তিরিশ হাজার ঘরবাড়ি ও সন্নিহিত মিয়াজাকি অঞ্চল বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জাপানের স্থানীয় পরিবহণ সংস্থা সূত্রে খবর, ঘূর্ণিঝড়ের কারণে ট্রেন, ফ্লাইট ও ফেরি চলাচল বাতিল করা হয়েছে। জাপানের আবহাওয়া দফতর সতর্কতা জারি করে জানানো হয়েছে, ঝোড়ো বাতাস ও মৌসুমি বৃষ্টির কারণে কাগোশিমা অঞ্চল এর আগে কখনও এই ধরনের আশঙ্কার মধ্যে পড়েনি। উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরের বুকে তৈরি হওয়া এ ধরনের ঘূর্ণিঝড় টাইফুন নামে পরিচিত। জাপানের আবহাওয়া দফতরের পূর্বাভাসবিষয়ক বিভাগের প্রধান রিউটো কুরোরা বলেন, “ঘূর্ণিঝড়টি খুবই বিপজ্জনক।

এই ঝড় প্রতিরোধ করতে গেলে আমাদের সর্বোচ্চ মাত্রার সতর্কতা অবলম্বন করতে হবে। হাওয়া এত জোরে বইছে যার জেরে বেশ কিছু ঘরবাড়ি বিধ্বস্ত হতে পারে। ইতিমধ্যে কিউশু এলাকার ২৯ লাখ অধিবাসীকে সরিয়ে নিতে বলা হয়েছে।” প্রসঙ্গত, শুক্রবার বিকেলে ফিলিপিনসের সীমানায় প্রবেশ করে এই বিধ্বংসী টাইফুন। শনিবার ফিলিপিনস ছেড়ে নানমাদল ঘূর্ণিঝড় জাপানের দিকে অগ্রসর হয়। আমেরিকার নৌসেনার তরফে বিশেষ সতর্কতা জারি করে বলা হয়েছে, “নানমাদল একটি সুপার টাইফুন। ঘন্টায় কমপক্ষে আড়াইশো কিলোমিটার গতিবেগে ঝোড়ো হওয়ার সাথে সেটি কিউশু দ্বীপের কাগোশিমা অঞ্চলে আছড়ে পড়তে পারে।”

ক্রমশ ধেয়ে আসছে ভয়ংকর শক্তিশালী ঘূর্ণিঝড় নানমাডল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: