25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশভবিষ্যৎবাণী বাবার, 'পুতিন হয়ে উঠবেন বিশ্বের ভগবান'?

ভবিষ্যৎবাণী বাবার, ‘পুতিন হয়ে উঠবেন বিশ্বের ভগবান’?

রাশিয়া ইউক্রেন যুদ্ধ যেন থামার নামই নিচ্ছেনা। পশ্চিমের দেশগুলি রাশিয়ার উপর নানান বিধিনিষেধ আরোপ করলেও রাশিয়া নিজের জায়গায় অনড়। একাধিকবার আলোচনার টেবিলে বসলেও যুদ্ধ থামার কোনও লক্ষণ এখন নেই। রাশিয়া ক্রমাগত ইউক্রেনে আক্রমণ বাড়াচ্ছে । এই ভয়াবহ যুদ্ধের জন্য গোটা বিশ্ব রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দায়ী করছে। পশ্চিমীদেশ গুলির মতে পুতিনের আগ্রাসী নীতি ও ক্ষমতার দম্ভের কারণে এই যুদ্ধ এখনও চলে যাচ্ছে। রুশ প্রেসিডেন্ট পুতিনকে যখন অনেকেই ‘খলনায়ক’ বানিয়ে ফেলেছে সেই সময় তাকে নিয়ে এক আশ্চর্য ভবিষ্যদ্বাণী শোনা যাচ্ছে। আর যিনি এই ভবিষ্যদ্বাণী করেছিলেন, অতীতের নানান ঘটনার প্রেক্ষিতে তাঁর বলা কথা কখনও ভুল বলে প্রমাণিত হয়নি।

এমনকী রাশিয়া ইউক্রেন যুদ্ধ যে অনিবার্য সেকথা যুদ্ধ শুরুর বহুদিন আগেই তিনি জানিয়ে দিয়েছিলেন। বাবা ভাঙা নামে দৃষ্টিশক্তিহীন ওই বৃদ্ধা ভবিষ্যদ্বাণী করেছিলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী দিনে ‘বিশ্বের ভগবান’ হিসেবে উঠে আসবেন। এরআগে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় এবং তার পরিণাম নিয়ে তাঁর করা ভবিষ্যদ্বাণী মিলে গিয়েছে। ১৯৭৯ সালে লেখক ভ্যালেন্টিন সিডোরভের সঙ্গে কথা বলার সময় তিনি বলেছিলেন, “সকলেই বরফের মতে গলে যাবে। শুধু ভ্লাদিমিরের গৌরব ও রাশিয়ার গৌরব অক্ষুণ্ন থাকবে। রাশিয়াকে কেউ আটকাতে পারবে না। পুতিনের রাস্তা থেকে সবাই সরে যাবে এবং সে পৃথিবীর ভগবান হিসেবে উঠে আসবে।” বাবা ভাঙা মারা গেলেও তাঁর করে যাওয়া ভবিষ্যদ্বাণী কখনও মিথ্যা হয়নি।

আমেরিকার ৯/১১ হামলা নিয়েও তাঁর ভবিষ্যৎবাণী মিলে গিয়েছিল। মৃত্যুর আগেই রাশিয়ার উজ্জ্বল ভবিষ্যত নিয়ে মন্তব্য করেছিলেন বাবা । তিনি এটাও বলেছেন রাশিয়ার উন্নতির পথে আমেরিকা বাধা দেওয়ার চেষ্টা করলেও কোনও লাভ হবে না। তিনি বলেছিলেন, “বিভীষিকা, বিভীষিকা! ইস্পাত পাখির দ্বারা আক্রান্ত হয়ে আমেরিকা পড়ে যাবে। নেকড়েরা ঝোপের মধ্যে চিৎকার করবে, আর নির্দোষদের রক্ত ঝরবে” বর্তমান দুই দেশের মধ্যে আলোচনাতে যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা দেয়নি । বিশ্বের বড় বড় দেশগুলি শান্তি বজায় রাখার আবেদন জানালেও কোনও লাভ হয়নি। এর মাঝে বাবার করা ভবিষ্যৎ বাণী কতটা ঠিক তা সময় বলবে।

ভবিষ্যৎবাণী বাবার, ‘পুতিন হয়ে উঠবেন বিশ্বের ভগবান’?

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: