25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িখেলাঅন্যান্যচোখ রাঙ্গাচ্ছে ঘূর্ণাবর্ত, কালী পুজোয় বৃষ্টির আশঙ্কা

চোখ রাঙ্গাচ্ছে ঘূর্ণাবর্ত, কালী পুজোয় বৃষ্টির আশঙ্কা

বাংলা থেকে বর্ষা বিদায় নিলেও বৃষ্টি (rain) বিদায় নিচ্ছে না। আন্দামান সাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে ফের বৃষ্টির সম্ভবনা। বৃহস্পতিবার সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শক্তি বাড়িয়ে নিম্নচাপটি শনিবার গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টা পর শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যার জেরে কালী পুজোয় (Kali Puja) বৃষ্টি হওয়ার আশঙ্কা থাকছে। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, শনিবার পর্যন্ত রাজ্যে কোন বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবারের পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভবনা রয়েছে। উপকূলীয় জেলা গুলিতে ঝোড়ো হওয়ার সম্ভাবনাও রয়েছে। মৌসম ভবন সূত্রের খবর, উত্তর আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে ঘূর্ণাবর্তটি দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। শুক্রবার ঘূর্ণাবর্তটি সুস্পষ্ট নিম্নচাপ এবং শনিবার গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আবহাওয়াবিদদের অনুমান, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্তটি সোমবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি কোন দিকে যায় সেই বিষয়ে আবহাওয়াবিদরা নজর রাখছেন।

ইতিমধ্যে রবিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যে সকল মৎস্যজীবী সমুদ্রে গিয়েছেন, তাঁদের ২২ তারিখের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। ২৪ অক্টোবর, সোমবার কালীপুজো। আর সেই দিনই ঘূর্ণাবর্তটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা থাকায় আলোর উৎসব মাটি হওয়ার সম্ভবনা রয়েছে। অন্যদিকে, ভোরের দিকে হিমেল ভাব মালুম করছেন বঙ্গবাসী। আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। বৃহস্পতিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস।

চোখ রাঙ্গাচ্ছে ঘূর্ণাবর্ত, কালী পুজোয় বৃষ্টির আশঙ্কা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: