25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যঅপেক্ষার অবসান ঘটিয়ে সপ্তাহান্তে রাজ্যে জাঁকিয়ে শীতের আগমন

অপেক্ষার অবসান ঘটিয়ে সপ্তাহান্তে রাজ্যে জাঁকিয়ে শীতের আগমন

অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে রাজ্যে জাঁকিয়ে শীতের (Winter) আগমন ঘটতে চলেছে। চলতি সপ্তার মাঝে জাঁকিয়ে শীতের আমেজ পেতে চলেছে বঙ্গবাসী। মঙ্গলবার সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে মুড়েছে গোটা বাংলা। বেলা বাড়ার সাথে সাথে আকাশ পরিষ্কার হয়ে যায়। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, বুধবার পর্যন্ত কুয়াশার দাপট অব্যাহত থাকবে। বৃহস্পতিবার থেকে ফের পারদ পতন শুরু হবে।

সপ্তাহান্তে জাঁকিয়ে শীত পরার সম্ভবনা রয়েছে। মঙ্গলবার কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৬৫ শতাংশ থেকে নেমে ৪৭ শতাংশ। চলতি সপ্তাহের শেষের দিকে কলকাতা সহ পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ ১৩ ডিগ্রির নীচে নামতে পারে।

জেলার তাপমাত্রা আরও তিন চার ডিগ্রি নিচে থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উল্লেখ্য, এই মরসুমে ঠিক করে শীত পড়েনি। বিপরীত ঘূর্ণাবর্ত, নিম্নচাপ, জলীয় বাষ্পের জেরে একের পর এক বাধার সম্মুখীন হচ্ছে শীত। কিন্তু উত্তর এবং উত্তর পশ্চিম ভারতের জেলাগুলি হাড় কাঁপানো শীতে জুবুথূবু হয়ে রয়েছে। বৃহস্পতিবারের পর এই বৈপরীত্য কেটে বাধাহীন উত্তুরে হাওয়া দিনের বেলাতেও বইবে। শীতল উত্তর-পশ্চিম বাতাসের প্রভাবে সপ্তাহান্তে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন দিনে অন্তত চার ডিগ্রি তাপমাত্রা নামার সম্ভবনা রয়েছে।

অপেক্ষার অবসান ঘটিয়ে সপ্তাহান্তে রাজ্যে জাঁকিয়ে শীতের আগমন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: