25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যকলকাতাবর্ষশেষে ও বর্ষবরণের আগে নিরাপত্তার চাদরে মোড়া শহর কলকাতা

বর্ষশেষে ও বর্ষবরণের আগে নিরাপত্তার চাদরে মোড়া শহর কলকাতা

চলতি বছরের শেষ ও নতুন বছরের (New Year) শুরুর আগে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে কলকাতা (Kolkata)। বর্ষবরণের অন্তিম লগ্নে শনিবার দুপুর থেকেই কলকাতায় মানুষের ভিড় বাড়বে। বেলা যত গড়াবে, ভিড় ততই বাড়বে। বাঁধ ভাঙা উচ্ছ্বাসে মেতে উঠেছে কলকাতাবাসী। ৩১ ডিসেম্বর ও ১ জানুয়ারি উপলক্ষে শহর জুড়ে করা নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এই দুই দিন নিরাপত্তার কারণে অতিরিক্ত দেড় হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্ষবরণের রাতে যেহেতু কলকাতার পার্ক স্ট্রিটে সব থেকে বেশি ভিড় হয় সেই কারণে ৩১ ডিসেম্বরের নিরাপত্তায় ওই এলাকাকে ৬টি সেক্টরে ভাগ করা হয়েছে।

ওই জায়গায়গুলিতে ৯ জন ডিসি দায়িত্বে থাকবেন। শনিবার বিকাল ৪.৩০ মিনিট থেকে কলকাতার রাস্তায় অতিরিক্ত পুলিশ নামবে। ওই ৬টি সেক্টরে ১৩ জন করে অ্যাসিস্ট্যান্ট কমিশনার সহ ৩২ জন ইন্সপেক্টর থাকবেন। পার্ক স্ট্রিট সংলগ্ন এলাকায় ২০টি ‘সিটি ওয়াচ’ টিমের নজরদারি চলবে। লালবাজার পুলিশ (Lalbazar Police) সূত্রে খবর, শনিবার গোটা শহর জুড়ে ২৫০০ পুলিস কর্মী মোতায়েন করা হবে। রবিবার মহানগরের বুকে নিরাপত্তার দায়িত্ব পালন ২৩০০ পুলিসকর্মী। একইসঙ্গে, শনিবার বিকেল থেকে পার্ক স্ট্রিট নিউ মার্কেট, শেক্সপিয়র সরণি এলাকার রাস্তাগুলিতে মহিলা পুলিশের উইনার্স বাহিনী নামবে।

এছাড়াও ওই এলাকাগুলিতে ১০টি করে মোট ৩০টি পিকেট থাকবে। রাত ১০টার পর ১০ জন অতিরিক্ত ইন্সপেক্টর ও আরও একজন ডিসি মোতায়েন করা হবে। এলাকাগুলিতে ২০টি মোটরসাইকেল প্যাট্রোলিং বাহিনী টহলদারি করবে। পার্ক স্ট্রিটে ১৫টি পুলিস অ্যাসিস্ট্যান্স বুথ সহ ৭টি অ্যাম্বুল্যান্স থাকবে। একইসঙ্গে শহরের মন্দির, শপিং মল, বাজারগুলিতে পুলিশ মোতায়েন করা হয়েছে। শহরের ৯৭টি জায়গায় গাড়ি চেকিং পয়েন্ট করা হয়েছে। জলপথে নজরদারি করার জন্য ২টি স্পিড বোট নামানো হয়েছে। ৩টি ঘাটে নজরদারি সঙ্গে বেলুড় মঠ ও দক্ষিনেশ্বর ঘাটে লাইফ সেভিং ডিএমজি টিম রয়েছে।

বর্ষশেষে ও বর্ষবরণের আগে নিরাপত্তার চাদরে মোড়া শহর কলকাতা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: