25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশদেশের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে সুপারিশ হলেন ডিওয়াই চন্দ্রচূড়

দেশের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে সুপারিশ হলেন ডিওয়াই চন্দ্রচূড়

গত অগস্ট মাসে সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করার কয়েক দিনের মধ্যেই নিজের সুপারিশ করা উত্তরসূরীর নাম জানালেন বিচারপতি উদয় উমেশ ললিত (Uday Umesh Lalit)। পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে তিনি বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের (DY Chandrachud) নাম সুপারিশ করেছেন। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতিদের স্মপুর্ন কোর্টের বৈঠকে ডিওয়াই চন্দ্রচূড়ের নাম সুপারিশ করা হয়। সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিদের উপস্থিতিতে বিচারপতি ইউইউ ললিত চন্দ্রচূড়কে একটি চিঠি দেন। সেই চিঠিতে চন্দ্রচূড়কে দেশের আগামী দিনের প্রধান বিচারপতি হিসেবে উল্লেখ করা হয়েছে।

আগামী ৯ নভেম্বর সুপ্রিম কোর্টের পঞ্চাশ তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন তিনি। আগামী দুই বছর এই দায়িত্বে থাকবেন তিনি। দুই বছর পর অর্থাৎ ২০২৪ সালের ১০ নভেম্বর অবসর নেবেন বিচারপতি চন্দ্রচুড়। উল্লেখ, ১৯৯৮ সালে দেশের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০১৩ সালে বিচারপতি চন্দ্রচুড় এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। একইসঙ্গে তিনি বম্বে হাই কোর্টের বিচার ব্যাবস্থার সঙ্গে যুক্ত ছিলেন। ২০১৬ সালে তাঁকে শীর্ষ আদালতের বিচারপতি পদে উন্নিত করা হয়। ভারতের সংবিধান, তুলনামুলক সাংবিধানিক আইন, হিউম্যান রাইটস, জেন্ডার জাস্টিস, পাব্লিক ইন্টারেস্ট লিটিগেশন, ক্রিমিনাল আইন এবং কমারশিয়াল আইন সংক্রান্ত মামলার গুরুত্বপূর্ণ রায় দান করেছেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফে গত সপ্তায় বিচারপতি ললিতের কাছে তাঁর পরবর্তী প্রধান বিচারপতির নাম জানতে চাওয়া হয়েছিল। নিয়মানুসারে বর্তমান প্রধান বিচারপতিকে পরবর্তী বিছারপতির নাম সুপারিস করে কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি দিতে হয়। এরপরে সেই চিঠি পরবর্তী প্রধান বিচারপতি এবং আইন মন্ত্রককে পাঠানো হয়। উল্লেখ্য, এন ভি রমণের পর গত অগস্ট মাসে দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত। তাঁর এই পদের মেয়াদ ছিল মাত্র তিন মাস। আগামী ৮ নভেম্বরই প্রধান বিচারপতি পদ থেকে অবসর নেবেন। তারপর এই দায়িত্ব গ্রহণ করবেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

দেশের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে সুপারিশ হলেন ডিওয়াই চন্দ্রচূড়

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: