25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যবাধাহীনভাবে উত্তুরে হাওয়া প্রবেশের জেরে ডিসেম্বরেই বঙ্গে জাঁকিয়ে শীত!

বাধাহীনভাবে উত্তুরে হাওয়া প্রবেশের জেরে ডিসেম্বরেই বঙ্গে জাঁকিয়ে শীত!

নভেম্বরের শেষে বঙ্গবাসী শীতের (Winter) স্পর্শে জুবুথুবু। আজও নামল তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, রাজ্যে বাধাহীনভাবে প্রবেশ করছে উত্তুরে হাওয়া। যার জেরে উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার রাজ্যে প্রবেশে কোনও বাধা থাকছে না। আর সেই কারণেই উষ্ণতার পারদ নিম্নমুখী। গোটা রাজ্য জুড়ে শুষ্ক মনোরম পরিস্থিতি থাকবে। দুই বঙ্গ জুড়েই শীতের আমেজ বজায় থাকবে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী চার-পাঁচ দিন রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

বাতাসে জলীয় বাষ্পের পরিমান ক্রমশ কমছে। যার ফলে আগামী কয়েকদিন আবহাওয়া শুষ্ক থাকবে। উল্লেখ্য, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। এই সপ্তাহেই নভেম্বর মাসে শীতলতম দিনের সাক্ষী হয়েছে বঙ্গবাসী। বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার তাপমাত্রা বেড়ে হয় ১৭.৬ ডিগ্রি। শনিবার পারদ কমে হয়েছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতা ছাড়া রাজ্যের বাকি জেলাগুলিতেও শীতের আমেজ উপভোগ করা যাচ্ছে।

ভোরের দিকে রাজ্যের অনেক জেলা গভীর কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে। পশ্চিমের জেলাগুলিতে ধীরে ধীরে শীতের আগমন ঘটছে। উত্তুরে হাওয়া বওয়ার কারণে শীতের শিরশিরানি অনুভব করছে জেলার মানুষ। কিন্তু শীতের আমেজের মধ্যেও রয়েছে ঘূর্ণাবর্তের ভ্রূকুটিও। উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। ইতিমধ্যে হাওয়া অফিসের তরফে ঘূর্ণাবর্তের গতিপ্রকৃতির দিকে নজর রাখা হচ্ছে।

বাধাহীনভাবে উত্তুরে হাওয়া প্রবেশের জেরে ডিসেম্বরেই বঙ্গে জাঁকিয়ে শীত!

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: